কোপা আমেরিকার ফাইনালে ‘গোল্ডেন বুট’ এর দৌড়ে এগিয়ে যে ৩ জন!

কোপার ২০২৪ এর গ্র্যান্ড ফাইনালে প্রবেশ করছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ২৮ ম্যাচে অপরাজিত কলম্বিয়া। কে জিতবে শিরোপা? নব্বই মিনিটের শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে। এছাড়াও, পুরো ইভেন্ট জুড়ে যে খেলোয়াড়দের দক্ষতা রয়েছে তাদের দিকেও দর্শকদের নজর রাখা উচিত। সেরা সব গোল করে টুর্নামেন্ট জেতার পর ‘গোল্ডেন বুট’ কে জিতবে সেই প্রশ্নের উত্তর খুঁজে নেওয়া যাক।

এই টুর্নামেন্টে আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যেতে বড় ভূমিকা রেখেছেন লাউতারো মার্টিনেজ। লাউতারো ৪ গোল করেছেন, যা এখন পর্যন্ত টুর্নামেন্টে সবচেয়ে বেশি, ফাইনালে পৌঁছেছে। গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে সবার চেয়ে এগিয়ে ইন্টার মিলানের এই ফরোয়ার্ড।

লাউতারো যদি ফাইনালে শুরুর একাদশে থাকে, তবে সে শুরুতে নিজেকে একটু উঁচুতে ঠেলে দিতে পারে। তবে, আর্জেন্টিনার সাংবাদিক গ্যাস্টন আদুল বলেছেন যে অ্যাঞ্জেল ডি মারিয়া এবং জুলিয়ান আলভারেজ বিশ্বকাপের মতোই কোপা ফাইনালেও মেসির পাশাপাশি খেলবেন। বদলি খেলোয়াড় হিসেবে গোল করার সুযোগ আছে লাউতারোর।

লাউতারোর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন ভেনিজুয়েলার সালোমন রন্ডন। যাইহোক, যেহেতু তার দল ৩ গোল করেও টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে, রন্ডন গোল্ডেন শু পাচ্ছেন না। লাউতারোর সাথে ম্যাচে ফাইনালিস্ট কলম্বিয়ার ৪ খেলোয়াড়ের সমান ২ গোল। লাউতারোকে কাবু করতে পারলে গোল্ডেন শু জিতবে তারা।

টানা ২৮ ম্যাচে অপরাজিত থাকা কলম্বিয়ার তিনজন খেলোয়াড় ২ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে রয়েছেন। এর মধ্যে রয়েছে লুইস দিয়াজ, যিনি গত মৌসুমের গোল্ডেন বুট বিজয়ী লিওনেল মেসির শীর্ষ গোলদাতার সমান। জন কর্ডোবা ও ড্যানিয়েল মুনোজেরও ২টি করে গোল রয়েছে। আর্জেন্টিনার তারকা জুলিয়ান আলভারেজের নামেও দুটি গোল রয়েছে।

তাতে দেখা যায়, গোল্ডেন বুটের লড়াইটা হচ্ছে মূলত লাওতারো, দিয়াজ ও আলভারেজের মধ্যে। কে পাবেন সেটা সেটা নিশ্চিত না হলেও লড়াই যে হবে সমানে সমান, সেটা নিশ্চিত। তাতে নব্বই মিনিটের মহারণ শেষে জানা যাবে মহামঞ্চের সর্বোচ্চ গোলদাতার নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *