ফাঁসকৃত প্রশ্নে কারা পাস করেছে সেটা খুঁজে দেবে কে: প্রধানমন্ত্রী!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফাঁসকৃত প্রশ্ন কিনে যারা বিসিএসসহ বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় পাস করেছেন তাদের খুঁজে বের করে দেবে কে। তাদের তো চাকরি করার অধিকারই নেই। রোববার (১৪ জুলাই) বিকেল ৪টার দিকে চীন সফর বিষয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, প্রশ্নফাঁসের মাধ্যমে যারা সুবিধা পেয়েছেন, অর্থাৎ যারা প্রশ্ন কিনে পরীক্ষা দিয়ে পাশ করেছেন, খুঁজে বের করা গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ব্যবস্থা নেবো না কেন? তাদের তো চাকরি করার কোনো অধিকারই থাকবে না। কিন্তু সেটা খুঁজে দেবে কে? যদি ওরা (প্রশ্নফাঁসকারীরা) বলে যে ওমকের কাছে বিক্রি করেছিলাম, সেটা প্রমাণ করতে পারলে দেখা যাবে।

তিনি আরও বলেন, ঘুষ যে দেবে, আর ঘুষ যে নেবে-উভয়েই অপরাধী। যারা প্রশ্নপত্র ফাঁস করে এবং যারা ক্রয় করেন তারা দুজনেই অপরাধী। এতে কোনো সন্দেহ নেই।

সরকারপ্রধান বলেন, ২৪তম বিসিএস পরীক্ষা হয়েছিল ২০০২ সালে। বিএনপির আমলে সেই সময়ে যত পরীক্ষা হতো, চাকরি হতো, সব হাওয়া ভবন থেকে তালিকা পাঠানো হতো। সেই তালিকা অনুযায়ী চাকরি হতো। ঢাকা কলেজে সেই সময় একটা বিশেষ কামরা রাখা হতো। সেখানে বসে তাদের লোক পরীক্ষা দিতো। তাদেরই চাকরি হতো। কোনো উচ্চবাচ্য সেসব কিন্তু নেই।

প্রধানমন্ত্রী বলেন, প্রশ্নফাঁস করে নিজেদের লোককে চাকরি দেয়াটা সেই জিয়ার আমল থেকে শুরু হয়েছিল। খালেদার আমলে সেটা চলেছে।

২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশের অবস্থাটা কী ছিল? প্রশ্ন রেখে তিনি বলেন, তারা যে অনিয়মগুলো করে রেখে গিয়েছিল, সেগুলো আবার সুস্থতায় ফিরিয়ে নিয়ে এসেছিলাম। ২০১৮ সালের পর থেকে আবার এরা কিছুটা হাতে পেয়ে যায়। বহুদিন তাদের পিছনে লেগে থেকে থেকে এখনে ধরতে পেরেছি। যখন ধরা পরেছে, এটার তদন্ত হবে, বিচার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *