আন্দোলনকারীদের হলে ফেরার অনুরোধ করলেন প্রভোস্ট, যা বললেন আন্দোলনকারীরা!

হলে ফেরার অনুরোধ প্রত্যাখ্যান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের প্রভোস্ট ড. মোহাম্মদ জাভেদ হোসেন এমন অনুরোধ করলে শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে ‘দালাল দালাল’ ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিতে দেখা যায়। সোমবার (১৫ জুলাই) বিকেলে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষের পর রাত পৌনে ৮টার দিকে ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের সামনে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান।

তিনি বলেন, আমাদের হাতে সবকিছু নেই। সুযোগ থাকলে আমরা বহিরাগতদের আগেই সরিয়ে দিতাম। এখন হল প্রভোস্ট ও হাউস টিউটরদের মাধ্যমে হলের ভেতর প্রবেশ করিয়ে বহিরাগত যারা আছে তাদের বের করার ব্যবস্থা করব।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের থেকে প্রায় ৩০ গজ দূরে একটি সাঁজোয়া যান নিয়ে কয়েকশত পুলিশ অবস্থান করছেন। এর আগে তারা ছাত্রলীগের নেতাকর্মীদের হল গেট থেকে ব্যারিকেড দিয়ে দোয়েল চত্বরের দিকে নিয়ে যান।

সোমবার কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের চতুর্মুখী হামলায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে।

জানা গেছে, ছাত্রলীগের হামলায় আহত দুই শতাধিক শিক্ষার্থীর মধ্যে অন্তত ছয়জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা ঢাবির মেডিকেল সেন্টার এবং ঢামেক থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। তবে আহত শিক্ষার্থীদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে নেয়া হলে সেখানেও দেশীয় অস্ত্র নিয়ে হামলা করার অভিযোগ পাওয়া গেছে।

এদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এসএম হল ছাত্রলীগ, জগন্নাথ হল ছাত্রলীগ, মহানগর দক্ষিণ ছাত্রলীগের নেতা-কর্মীদের হকিস্টিক, লাঠি নিয়ে মহড়া দিতে দেখা যায়। রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে ছাত্রলীগের মহানগরের নেতাকর্মী এবং বহিরাগতরা ঢামেকে যান। তারা মেডিকেলের গেট ঘিরে থাকায় আহত কেউ হাসপাতালে প্রবেশ করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *