হায়দরাবাদকে উড়িয়ে আইপিএলের ফাইনালে কলকাতা!

বড় জয়ে ফাইনালের টিকিট কাটল শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন দল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলমান আসরের প্রথম কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দ্রাবাদকে (এসআরএইচ) পাত্তা না দিয়ে ফাইনালে উঠল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। বড় জয়ে ফাইনালের টিকিট কাটল শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন দল। এই জয়ে তৃতীয় বারের মতো টুর্নামেন্টটির শিরোপা জয়ের সুযোগ এলো বলিউড বাদশা শাহরুখ খানের দলটির। মঙ্গলবার (২১ মে) সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে সরাসরি ফাইনালে উঠলো তারা।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছিল শীর্ষ দুই দল। কিন্তু লড়াই এতটাই একপেশে হলো যে, মনে হচ্ছিল প্রথম আর তলানির দলের লড়াই। হায়দরাবাদ টস জিতে ব্যাটিং নিয়েছিল, ওই একটা জায়গাতেই এদিন জিতেছিল তারা। কলকাতা প্রথম বল থেকে শুরু করে শেষ বল পর্যন্ত দাপট দেখায়।

টুর্নামেন্ট জুড়ে ঝড়ো ব্যাটিং করা ট্রাভিস হেড ও অভিষেক শর্মা জুটিকে এদিন হাত খুলে খেলতে দেয়নি কেকেআর। স্বদেশী ট্রাভিস হেডকে বোল্ড করে শুন্য হাতে ফেরান মিচেল স্টার্ক। ভৈভব আরোরার বলে আন্দ্রে রাসেলকে ক্যাচ দেবার আগে ৩ রানের বেশি করতে পারেননি অভিষেক শর্মা। চারে নামা নিতিশ কুমার রেড্ডীকে ৯ ও শাহবাজ আহমেদকে ০ রানে ফেরান মিচেল স্টার্ক।

৩৯ রানে ৪ উইকেট হারানোর পর ৬২ রানের জুটি গড়েন হেনরিখ ক্লাসেন ও রাহুল ত্রিপাঠি। ২১ বলে ৩২ রান করেন হেনরিখ ক্লাসেন। ৩৫ বলে ৭ চার ও ১ ছয়ে ৫৫ রান করে রান আউট হন রাহুল।

এরপর আব্দুল সামাদ ১৬, প্যাট কামিন্স ৩০ রান করলেও ১৬০ স্পর্শ করতে পারেনি এসআরএইচ। ১৯.৩ ওভারে ১৫৯ রানে অলআউট হয় তারা।

কলকাতার পক্ষে ৩ উইকেট নেন মিচেল স্টার্ক। ২ উইকেট নেন বরুণ চক্রবর্তী। ১ টি করে শিকার ভৈভব আরোরা, হারশিত রানা, সুনীল নারাইন ও আন্দ্রে রাসেলের।

১৬০ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী জুটিতেই ৪৪ রান তুলে ফেলে কেকেআর। রহমানউল্লাহ গুরবাজ ১৪ বলে ২৩ রান করে ফেরেন। সুনীল নারাইন ১৬ বলে ২১ রান করে ফেরেন। তবে ঐটুকুই। আর বিপদ ঘটতে না দিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান ভেঙ্কটেশ আইয়ার ও শ্রেয়াস আইয়ার। ভেঙ্কটেশ ২৮ বলে অপরাজিত ৫১ ও শ্রেয়াস ২৪ বলে অপরাজিত ৫৮ রান করেন। ১৩.৪ ওভারেই ২ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে কলকাতা নাইট রাইডার্স, নিশ্চিত করে ফাইনাল খেলাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *