বাংলাদেশে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বললো জাতিসংঘ!

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মঙ্গলবার (১৬ জুলাই) দেশের বিভিন্ন স্থানে সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েকশ। বুধবারও (১৭ জুলাই) বিভিন্ন স্থানে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর মধ্যেই এবার কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভরত শিক্ষার্থীদের সহিংসতা-হামলা থেকে রক্ষা করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

মঙ্গলবার নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ আহ্বান জানান।

ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ডুজারিক বলেন,
আমরা পরিস্থিতি (বাংলাদেশে আন্দোলন) সম্পর্কে অবগত। গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। আমি মনে করি, বাংলাদেশসহ বিশ্বের অন্য সব জায়গায় মানুষের শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার রয়েছে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র আরও বলেন,
যেকোনো হুমকি ও সংঘাত থেকে প্রতিবাদকারীদের রক্ষা করার উদ্যোগ নিতে আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই। বিশেষ করে তরুণ, শিশু ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের মতো যাদের বাড়তি নিরাপত্তার প্রয়োজন রয়েছ

বাংলাদেশ সরকারের মানুষের এ অধিকার নিশ্চিত করা উচিত উল্লেখ করে ডুজারিক বলেন, ‘শান্তিপূর্ণ প্রতিবাদ করা মানুষের মৌলিক মানবাধিকার।’

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই ঢাকাসহ সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলছে। সোমবার সংঘর্ষ হলেও প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে মঙ্গলবারের সংঘর্ষে সারা দেশে ছয়জন নিহত হয়েছেন।

এ ঘটনার পর দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একই সঙ্গে এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগেরও নির্দেশ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *