শক্তিশালী যুক্তরাষ্ট্রের সঙ্গে হারের কারন নিয়ে মুখ খুললেন শান্ত!

আন্তর্জাতিক ম্যাচে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মুখোমুখি হওয়ার পর অপরাজিত ইতিহাস গড়েছে বাংলাদেশ। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১৫৩ রান করে ৫ উইকেটে হেরেছে তারা। তাদের ব্যাটিংয়ে এমন হারের মূল দায়িত্ব শান্তকে দেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন। একই সঙ্গে ভালো উইকেটে ব্যাটসম্যানদের বোলিং ব্যর্থতাকেও দায়ী করেন তিনি।

ম্যাচ শেষে হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে শান্তু বলেছেন: আমার মনে হয় আমরা ভালো মারতে পারিনি। মধ্য ওভারে আমরা অনেক উইকেট হারিয়েছি। যদিও আমি একটি দুর্দান্ত শুরু করেছি, আমি ভাল শেষ করতে পারিনি। এর মধ্যে উইকেট না হারালে আরও ২০ রান করতে পারতাম। তাহলে ম্যাচটা অন্যরকম হতে পারত।

একইভাবে, ভালো পয়েন্ট খেলতে না পারার কারণে টপ অর্ডারের পারফরম্যান্স প্রভাবিত হয়েছে বলে মনে করেন শান্ত, “আমি মনে করি না এটা ভুলের পুনরাবৃত্তি।” আমার মনে হয় আমরা ভালো উইকেটে খেলছি না। জিম্বাবুয়ে সিরিজেও আমি ভালো উইকেটে খেলতে পারিনি। কিন্তু এটা একটা মানসিক ব্যাপার। আশা করছি ব্যাটসম্যানরা ঘুরে দাঁড়াতে পারবে। (বিদেশী বাংলাদেশীরা) আমরা ভালো খেলতে না পারায় হতাশ হয়ে ফিরে এসেছি। পরের ম্যাচে ভালো খেলার চেষ্টা করব।

বাংলাদেশের হয়ে আগে ব্যাটিং করতে নেমে তাওহীদ হৃদয়ের ফিফটি ও মাহমুদউল্লাহর রিয়াদের (৩১) ক্যামিওতে টাইগাররা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৩ রান তোলে। যার বিপরীতে যুক্তরাষ্ট্রকে আটকাতে পারেননি টাইগার বোলাররা। পঞ্চম উইকেট জুটিতে হারমিত সিং ও কোরি অ্যান্ডারসনের ৬২ রান করে ৩ বল হাতে রেখেই স্বাগতিকদের জয় এনে দেন। ডেথ ওভারে সফরকারী বোলাররা ভালো করতে পারেননি বলে উল্লেখ করেছেন শান্ত, ‘সব স্পিনাররা ভালো বোলিং করেছে। আমাদের পেসাররা শেষ দুই-তিন ওভারে পরিকল্পনা মতো বোলিং করতে পারেনি। আশা করি পরের ম্যাচে ওরা ভালো করবে।

যুক্তরাষ্ট্রের মাটিতে সুযোগ–সুবিধার বিষয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘এগুলা নিয়ে কোনো অজুহাত নেই। যেরকম ফ্যাসিলিটি আছে এগুলোর মধ্যেই খেলতে হবে আমাদের। আমরা জানি না বিশ্বকাপ শুরু হলে কী পরিস্থিতি থাকবে। এটা সবাই এডজাস্ট করছে এবং এটা নিয়ে কারও কোনো অজুহাত নেই।

এ ছাড়া সিরিজ শুরুর কয়েকদিন আগে ঝড়ের কবলে পড়েছিল হিউস্টনের প্রেইরি ক্রিকেট কমপ্লেক্স। এরপর দ্রুত মাঠ প্রস্তুত করার জন্য গ্রাউন্ডসম্যানদেরও কৃতিত্ব দিয়েছেন শান্ত, ‘মাঠ তৈরি করতে এখানে সবাই অনেক কাজ করেছে। হয়তো আমরা আজ না–ও খেলতে পারতাম। কিন্তু আমরা খেলতে পেরেছি। আশা করছি সামনের ম্যাচগুলোয় মাঠ আরও ভালো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *