পালালেন শেখ হাসিনা, একই দিনে যে কারণে স্মৃতিকাতর পরীমনি!

মাত্র তিন বছর আগের কথা। ২০২১ সাল। ওই বছরের ৪ আগস্ট পরীমনিকে গ্রেপ্তার করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। পরদিন তার বিরুদ্ধে বনানী থানায় মাদক মামলা করা হয়।

গ্রেপ্তারের দিন লাইভে শেখ হাসিনাকে ‘মা’ বলে সম্বোধন করেও রেহাই পাননি এই নায়িকা। ওই মামলায় গত ৫ আগস্ট পরীমনিকে চার দিনের রিমান্ডে পাঠান আদালত। সেই ৫ আগস্টের কথা ভোলেননি এই নায়িকা।

কোটা সংস্কার আন্দোলন থেকে শুরু করে সরকার পতনের এক দফা দাবিতে শেষ পর্যন্ত ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন শেখ হাসিনা।

সোমবার দুপুর পদত্যাগ করে দেশ ছেড়েছেন তিনি। শেখ হাসিনার পতনের পর সেই ভয়াল ৫ আগস্টের কথা স্মরণ করেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে মঙ্গলবার রাতে তিনি লিখেছেন, ‘তিন বছর আগে এই ৫ আগস্ট যেভাবে আমার স্বাধীনতা কেড়ে নিয়েছিল। প্রকৃতি হিসাব রাখে মা।

’ সঙ্গে জুড়ে দিয়েছেন বাংলাদেশের পতাকা।

শুরু থেকেই কোটা সংস্কার আন্দোলনের ছাত্রদের পক্ষে ছিলেন পরীমনি। সোমবার তিনি লিখেছেন, শান্তি চাই! লুটপাট, থানা আক্রমণ, প্রতিহিংসা চাই না! আমরা সংযত হই, দয়িত্ববান হই। প্রিয় বাংলাদেশে আর রক্তপাত চাই না।

গত শিক্ষার্থীদের ধরপাকড়ের প্রতিবাদে ৩১ জুলাই তিনি লিখেছিলেন, ‘ছি ছি ছি।

থুথু এদের মুখের ওপর। শকুনের মতো চারপাশ থেকে কিভাবে একজন মহিলার ওপর সবার সামনে ঝাঁপায়ে পড়তেছে! তাও একজন শিক্ষকের ওপর! কত চুপ থাকা যায় আর স্যরি। চিৎকার করে কান্না আসতেছে…….আল্লাহ তুমি ধংস করে দাও পৃথিবী।’

প্রসঙ্গত, ২০২১ সালের ১০ আগস্ট দ্বিতীয় দফায় দুই দিনের রিমান্ডে পাঠান আদালত। পরে ১৩ আগস্ট পরীমনির জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ধীমান চন্দ্র মণ্ডল। ১৯ আগস্ট তৃতীয় দফায় পরীমনিকে এক দিনের রিমান্ডে ঢাকায় নেওয়া হয়। রিমান্ড শেষে ২১ আগস্ট পুনরায় তাকে কারাগারে পাঠানো হয়। ১ সেপ্টেম্বর জামিনে মুক্তি পান পরীমনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *