সকালে ঘুম থেকে উঠেই চা পান, নিজের ক্ষতি করছেন কিনা জানুন চিকিৎসকের কাছ থেকে !

খুব জনপ্রিয় পানীয়ও একটি চা। আমাদের স্বাস্থ্যের জন্য এই পানীয়টি দারুণ উপকারী। সকালে ঘুম থেকে উঠেই অনেকে চা পান করেন। সারাদিনে কয়েক দফা চা পান এমন লোকের সংখ্যাও কম নয়। আবার এমন অনেকেই আছেন যাদের ঘুমানোর আগে চা পান করতে হয়। চা পানের উপযুক্ত সময় কোনো সময় আছে কি? প্রশ্নের উত্তর হচ্ছে হ্যাঁ আছে এ বিষয়ে সংবাদমাধ্যমে কথা বলেছেন শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিপাকতন্ত্র বিশেষজ্ঞ ডা. মুসআব খলিল।

সকালে ঘুম থেকে খালি পেটে উঠে চা পান করলে উপকারের থেকে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কারণ, চা একটি অম্লজাতীয় তরল। এতে আছে ট্যানিন এবং ক্যাফেইন নামক পদার্থ, যা পাকস্থলীর অ্যাসিড উৎপাদন ত্বরান্বিত করে। তাই প্রাতঃকালে খালি পেটে চা পান করলে শরীরের অম্ল অথবা ক্ষারের ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

এ ছাড়া চিনিসহ চা পান করলে তা মুখগহ্বরের জীবাণুর সঙ্গে মিশে অম্ল তৈরি করে, যা দাঁতের জন্য ক্ষতিকারক। বিশেষ করে যাদের অ্যাসিডিটি আছে, তাদের সমস্যা তীব্র আকার ধারণ করতে পারে। উপরন্তু চায়ের মধ্যে থাকা ক্যাফেইন–জাতীয় পদার্থ অনেক সময় বুক জালাপোড়ার কারণও হয়ে থাকে। অন্যদিকে যাদের দ্রুত হৃৎস্পন্দনজনিত জটিলতা আছে, তাদের চা এড়িয়ে চলাই ভালো। কারণ, চায়ের মধ্যে থাকা ক্যাফেইন হৃৎস্পন্দন ত্বরান্বিত করে। তাই সকালে চা পানের সঠিক সময় নাশতা করার ১৫ বা ২০ মিনিট পর।

রাতে ঘুমানোর আগে চা

বিভিন্ন ধরনের চায়ের মধ্যে ক্যাফেইনের তারতম্য নিদ্রাজনিত ব্যাঘাত ঘটাতে পারে। কারণ, ক্যাফেইন আমাদের জাগ্রত রাখতে সাহায্য করে। লাল চা বা ব্ল্যাক টিতে ক্যাফেইন থাকে ৪০ মিলিগ্রামের মতো। গ্রিন টি বা সবুজ চায়ের মধ্যে থাকে প্রায় ৩৫ মিলিগ্রাম। আবার হারবাল চা বা ভেষজ চায়ের মধ্যে ক্যাফেইন নেই বললেই চলে। ক্যাফেইনমুক্ত চা পান করলে ঘুমের ব্যাঘাত ঘটার সম্ভাবনা কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *