হাসিনার পতনে পাকিস্তান জড়িত কিনা স্পষ্ট করলো ইসলামাবাদ!

গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনার পদত্যাগের পর থেকেই ভারতের বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হয় তার পতনের পেছনে পাকিস্তানের হাত রয়েছে। এমনকি শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ও বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমকে বলেছেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই তার মায়ের বিরুদ্ধে কাজ করেছে। তবে এই ধরনের সব অভিযোগ ও দাবি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান সরকার।

দ্য ডনের খবর অনুযায়ী, শুক্রবার (৯ আগস্ট) পাকিস্তানি পররাষ্ট্র দপ্তর বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাচ্যুতির পেছনে পাকিস্তানের জড়িত থাকার বিষয়ে ভারতে তৈরি হওয়া সব জল্পনা প্রত্যাখ্যান করেছে। এ জন্য ইসলামাবাদ নিয়ে নয়াদিল্লির ‘বাজে মনোভাব’ দায়ী বলেও মন্তব্য করেছে পররাষ্ট্র দপ্তর।

গত সোমবার (৫ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘিরে গণঅভ্যুত্থানের মুখে হেলিকপ্টারে করে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। তিনি এখন ভারতে অবস্থান করছেন।

হাসিনার পদত্যাগের পেছনে পাকিস্তানের হাত রয়েছে, ভারতের গণমাধ্যমে এমন দাবির বিষয়ে শুক্রবার পাকিস্তানি পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ বলেন, বাংলাদেশে যে ঘটনা ঘটেছে তাতে পাকিস্তানের কোনো সম্পৃক্ততা নেই। এমন দাবির মাধ্যমে পাকিস্তানের প্রতি ভারতের বাজে মনোভাবের বিষয়টি ফুঠে উঠে।

তিনি বলেন, ভারতীয় রাজনৈতিক নেতা ও তাদের মিডিয়া অভ্যাসগতভাবে তাদের অভ্যন্তরীণ ও পররাষ্ট্রনীতির ব্যর্থতার জন্য পাকিস্তানকে দায়ী করে।

মমতাজ বলেন, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ইতিবাচক সম্পর্ক রয়েছে। আর এটি দিন দিন আরও জোরদার হচ্ছে। পাকিস্তানের সরকার ও জনগণ বাংলাদেশের জনগণের প্রতি সমর্থন ও সংহতি প্রকাশ করেছে। আমরা আশা করি, দেশটি দ্রুত শান্তি ও স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *