আসছে ১০ নং মহা-বিপদ সংকেত, ব্যাপক শক্তি নিয়ে ঘূর্নিঝড় রেমাল আঘাত আনবে বাংলাদেশের যে অঞ্চলে!

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় দৃশ্যমান নিম্নচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। শুক্রবার (২৪ মে) সকালে আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের উপ-পরিচালক শামীম হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে দূর থেকে প্রথম সতর্ক সংকেত দেখতে বলা হয়েছে। তদুপরি, আমরা সমুদ্রে মাছ ধরার নৌকাগুলিকে উপকূলের কাছে যেতে বলেছি।

কারণ নিম্নচাপ হারিকেনে পরিণত না হলেও সাগর উত্তাল রয়েছে। এটি আজ রাতের মধ্যে হারিকেনে রুপ নেবে। শামীম হাসান বলেন, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে এটি বাংলাদেশের সুন্দরবন, খুলনা, সাতক্ষীরা এবং তৎসংলগ্ন কলকাতা, পশ্চিমবঙ্গ অঞ্চল দিয়ে ঝড়টি অতিক্রম করতে পারে। ধারণা করা হচ্ছে ২৬ মে ঝড়টি হতে পারে। তবে এখনও এটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

অপরদিকে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৫০কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এছাড়া নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

ঘূর্নিঝড় ঝড় টি হারিকেনে রুপ নিলে আগামী কাল রাত থেকে দেশের উপকূল এলাকায় ঝড়ের প্রভাব পড়তে শুরু করবে। ধারণা করা হচ্ছে এটি একটি ব্যাপক ঘূর্নিঝড় হারিকেনে রুপ নিবে এর জন্য ১০ নং মহা-বিপদ সংকেত জারি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *