দোয়া চাওয়া নিয়ে শান্তর নামে সেই ভাইরাল বক্তব্যটি সত্য নাকি মিথ্যা!

“যুক্তরাষ্ট্রের দলে ছয়টি দেশের খেলোয়াড়রা যখন খেলেন, তখন তাদের জন্য প্রার্থনা করেন “স্বাভাবিকভাবেই, তারা আমাদের চেয়ে বেশি আশীর্বাদ পায়”- ফটোকার্ডটি ভাইরাল হয়ে গেছে বলে দাবি করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজম হোসেন শান্ত। সোশ্যাল মিডিয়াতে। দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্ট শুরুর আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়াতে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ ম্যাচ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরে সিরিজ বাঁচাতে গতকাল (বৃহস্পতিবার) ফলাফল পরিবর্তন করতে পারেনি টাইগাররা।

হেরেছে ৬ রানে। নবম বাছাই T20 এবং টেস্ট খেলা দেশটি পরপর দুটি ম্যাচ হেরেছে এবং উনিশতম বাছাই অংশীদার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হেরেছে। এছাড়াও, তারা প্রথম দল যারা তাদের 100তম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ হারার বিব্রতকর মাইলফলক ছুঁয়েছে। ক্রিকেট বিশ্বে অচিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে টানা দুই ম্যাচ হারে ব্যাপক সমালোচিত হচ্ছে বাংলাদেশের ক্রিকেটাররা।

এরই মধ্যে হঠাৎ শান্তর নাম দিয়ে একটি মন্তব্য ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। এই উক্তির জেরে শান্তকে ব্যাপকভাবে ট্রলও করা হচ্ছে। অনেকেই আবার এই উক্তিকে আসল উক্তি ধরে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তবে আদতে কী বাংলাদেশ অধিনায়ক এমন কোনো উক্তি করেছেন কি না সেটি নিয়ে অনুসন্ধান করেছে ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার।

প্রতিষ্ঠানটির ফ্যাক্টচেকার সোহানুর রহমান জানিয়েছেন, শান্ত এমন কোনো উক্তি করেননি। মূলত, এক ব্যক্তি সার্কাজম করে এই উক্তি তৈরি করে তা নাজমুল হেসেন শান্তর নামে ফটোকার্ড তৈরি করেন এবং নিজ ফেসবুক আইডিতে ডিসক্লেইমার ছাড়া পোস্ট করেন। পরে যতক্ষণে তিনি ডিসক্লেইমার এড করেন ক্যাপশনে ততক্ষণে এই উক্তিটি নাজমুল হোসেন শান্তর আসল উক্তি হিসেবে ব্যাপকভাবে ভাইরাল হয়ে যায়।

বানোয়াট উক্তিতে শান্তর নাম ও ছবি ব্যবহার করা হলেও নামের বানানেও ভুল ছিল। নাজমুল হোসেনের জায়গায় নাজমুল হাসান লেখা ছিল। শান্ত আসলে কী বলেছিলেন? যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমার মনে হয় এমন হার আমাদের জন্য অনেক হতাশাজনক। মাঝের ওভারে সম্ভবত প্রতি ওভারেই আমরা উইকেট হারিয়েছি। মূল কথা হল আমরা ম্যাচ হেরে গেছি।

সত্যি কথা বলতে গেলে আমরা ভালো ক্রিকেট খেলিনি। এখানে পরের ম্যাচে আমাদের প্ল্যান কাজে লাগানোর সুযোগ রয়েছে। আশা করছি পরের ম্যাচে আমরা ভালো ক্রিকেট খেলতে পারব। আমার মনে হয় স্কিলে কোনো সমস্যা নেই। আমাদের নিজেদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। গত দুই ম্যাচে আমরা ভালো খেলিনি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *