এইমাত্র পাওয়াঃ কঠিন শাস্তি পেলেন সাকিব!

আগামিকাল পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে ১০ উইকেটে বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। এই ম্যাচে অবাঞ্ছিত আচরণ করেছেন সাকিব আল হাসান। ব্যাটিংয়ে থাকা পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের মাথার ওপর দিয়ে বল ছুড়ে দেন সাকিব। এ কারণে তাকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। এর বাইরে আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল-১ লঙ্ঘনের জন্য তার নামের সাথে ১ ডিমেরিট পয়েন্টও যোগ করা হয়েছে।

আইসিসির ‘আইসিসি কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার অ্যান্ড প্লেয়ার সাপোর্ট পার্সোনেল’-এর ধারা ২.৯ অনুযায়ী সাকিব এই শাস্তি পেয়েছেন। এতে বলা আছে যে, ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন কোনো খেলোয়াড়, আম্পায়ার, ম্যাচ রেফারি বা কোনো তৃতীয় ব্যক্তির দিকে বল (বা ক্রিকেট সরঞ্জাম, যেমন পানির বোতল) ছুঁড়ে দেওয়া অনুপযুক্ত এবং বিপজ্জনক আচরণ।’ আর তাই তাকে এ শাস্তি দেওয়া হয়।

এদিকে রাওয়ালপিন্ডি টেস্টেও শাস্তি পেয়েছে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দল। স্লো ওভারের জন্য দুই দলকেই শাস্তি দেওয়া হয়। টেস্টে পাকিস্তান দল ৩ ওভার পিছিয়ে, বাংলাদেশ দল ৩ ওভার পিছিয়ে। এর ফলে পাকিস্তানকে ম্যাচ ফির ৩০ শতাংশ এবং বাংলাদেশকে ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইসিসির এই শাস্তি মেনে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ। তাই আলাদা আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই।

শুধু দুই দলের ম্যাচ ফি নয়, ‘ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫’-এর পয়েন্টও কাটা হয়েছে। পাকিস্তান হারিয়েছে ৬ পয়েন্ট আর বাংলাদেশ হারিয়েছে ৩ পয়েন্ট। তবে, এর ফলে, ‘ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫’-এর পয়েন্ট তালিকায় পাকিস্তানের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। যথারীতি তিনি আছেন অষ্টম স্থানে। কিন্তু বাংলাদেশের অবস্থা আরও খারাপ হয়েছে। গতকাল ম্যাচ জিতে বাংলাদেশ ষষ্ঠ অবস্থানে উঠলেও আজ এক ধাপ নেমে সপ্তম স্থানে উঠে গেছে বাংলাদেশ। ষষ্ঠ স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *