বজ্রপাতের সময় ইলেকট্রনিক ডিভাইস সুরক্ষিত রাখার উপায়!

ঝড়বৃষ্টির সঙ্গে বজ্রপাতে বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি হয় অনেক বেশি। বজ্রপাতে ঘরের ইলেকট্রনিক ডিভাইস তেমনি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। এই সময় টিভি, ফ্রিজ, ল্যাপটপ বা কম্পিউটার নষ্ট হওয়ার খবর পাওয়া যায় অনেক বেশি। তাই এ সময় আপনার ইলেক্ট্রনিকস ডিভাইস সুরক্ষিত রাখতে সতর্ক হন।

ইলেকট্রনিক ডিভাইস

❖ প্রথমেই প্রতিটি বৈদ্যুতিক যন্ত্র থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। বাজ পড়ার জন্য অপেক্ষা করবেন না। আকাশে ঘন কালো মেঘ দেখলেই এই কাজটি সবার আগে করে ফেলতে হবে।

❖ ‘আর্থিং’ থাকলেও কিন্তু বাড়ির বৈদ্যুতিক যন্ত্র বাজ পড়ার সময় ক্ষতিগ্রস্থ হতে পারে। তাই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে সবার আগে।

❖ বজ্রপাতের সময় কোনোভাবেই ল্যাপটপ, মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে না। ফোনে একেবারে চার্জ না থাকলেও নয়।

❖ যদি একান্তই ল্যাপটপে কাজ করতে হয় তা হলে আগে প্লাগ থেকে খুলে নিতে হবে। ব্যাটারিতে চালাতে হবে ল্যাপটপ।

❖ বজ্রপাতের সময় ওয়াই ফাই ব্যবহার করবেন না। তাতে রাউটার খারাপ হওয়ার সম্ভাবনা বাড়ে।

❖ বাড়িতে ‘লাইটনিং অ্যারেস্টার’-এর ব্যবস্থা করা ভালো। কারণ সাম্প্রতিক সময়ে বাজ পড়ার প্রবণতা বেড়েছে।

❖ ফ্রিজ বা এসির সঙ্গে সরাসরি বৈদ্যুতিক সংযোগ থাকলে তা খুলে রাখাই নিরাপদ। এমনকি এ সময় এসি চালানো থেকেও বিরত থাকুন।

❖ বজ্রপাতের সময় ফোন ব্যবহার বিপজ্জনক নয়। তবে তা ঘরের মধ্যে। ছাদে বা রাস্তায় খোলা জায়গায় থাকলে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। বজ্রপাতের সময় ফোন ব্যবহার করলে আপনি বজ্রপাতের শিকার হতে পারেন।

❖ বজ্রপাতের সময় বা বৃষ্টি শুরু হওয়ার পর টিভি বন্ধ রাখুন। এই সময় ডিশ বা ইন্টারনেটের সংযোগ খুলে রাখতে পারেন।

❖ বাড়ির ডেস্কটপ বা কম্পিউটারের সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলে তা বন্ধ করে দিন। এমনকি এ সময় ডেস্কটপ বা ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন। যদিও রাউটারের সঙ্গে ওয়াইফাই সংযোগে থাকা মোবাইল বা ল্যাপটপের ক্ষেত্রে তাদের বজ্রাঘাতে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে বাড়ির বিদ্যুতের সঙ্গে ল্যাপটপ বা রাউটারের সংযোগ থাকলে তা বিছিন্ন করে দিন।

এ ছাড়া বজ্রপাত বা বৃষ্টির সময় বৈদ্যুতিক অনেক ডিভাইসের দিকে নজর রাখলেও অনেকে নিজের স্মার্টফোন সুরক্ষার বিষয়টি ভুলে যায়। অনেকে ভাবেন কি-ই বা হবে। তবে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা এর প্রতিবেদন থেকে জানা যায় বজ্রপাতের সময় স্মার্টফোন ব্যবহারে মারাত্বক ক্ষতি হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা বলছেন, বজ্রপাতের সময় ঘরের ভেতরে থাকলে স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে। কিন্তু এই সময় ইন্টারনেট বন্ধ রাখাই ভালো। তবে যদি মারাত্মক আকারে বজ্রপাত হয় সে ক্ষেত্রে ফোনটি পুরোপুরি বন্ধ করে দিতে পারেন। না হলে স্মার্টফোনটির তো বটেই, যিনি সেটি ব্যবহার করছেন, তারও বিপদ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *