ঋতুস্রাব শুরু হলে বমি বমি ভাব হয় কেন? প্রতিকার যেভাবে!

ঋতুস্রাব শুরু হলে অনেকেই মুখে কোনো খাবারই নিতে পারেন না। শুধু বমি বমি ভাব আসে এবং বমি হতে চায়। এ ধরনের সমস্যা সবসময়ে খাওয়া-দাওয়ার গোলমালে হয় না। এর পেছনে রয়েছে হরমোনের জটিল খেলা।

স্ত্রীরোগ বিশেষজ্ঞরা বলছেন, ঋতুস্রাব চলাকালে কোনো কোনো মাসে যন্ত্রণা কম বা বেশি হতে পারে। কিন্তু পেটফাঁপা, গা গুলোনো কিংবা বমি বমি ভাব দেখা দেয় প্রতি মাসেই। মেথি, মৌরি বা জোয়ানের জল খেয়েও এ সমস্যার সমাধান করা যায় না। স্ত্রীরোগ চিকিৎসকরা বলছেন, এ সমস্যায় অবশ্য রক্তে শর্করার পরিমাণ হঠাৎ ওঠানামা করলেও এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে। ঋতুস্রাব শুরু হলে প্রোজেস্টেরন হরমোনের পরিমাণ বৃদ্ধি পায়। এ হরমোন সাধারণত খাবার হজম করার গতিও শ্লথ করে দেয়। পাশাপাশি ইস্ট্রোজেনের হেরফেরে রক্তে শর্করার ওপরেও প্রভাব পড়ে। এসব ফ্যাক্টর গা গুলোনোর জন্য অনেকাংশে দায়ী।

যেভাবে সমস্যার সমাধান করা যেতে পারে

১. শরীরে এ ধরনের কষ্ট নিয়ে খাবার খাওয়া যায় না। তবে পুষ্টির যাতে ঘাটতি না হয় সেদিকেও নজর দিতে হয়। তাই সারা দিন ধরে পরিমাণে অল্প অল্প খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

২. নিয়মিত শরীরচর্চা করলে হরমোনের খুব একটা হেরফের হয় না। শরীরচর্চা করলে ‘প্রিমেন্সট্রুয়াল সিনড্রম’, মানসিক চাপও বশে রাখা যায়।

৩. অনেক নারী মদপান করেন। ধূমপান ও মদপান বর্জন করতে পারলেও উপকার পাবেন। একান্ত নেশা ছাড়তে না পারলে ঋতুস্রাবের কয়েক দিন অন্তত সেগুলোর থেকে দূরে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *