সেপ্টেম্বরে নিম্নচাপের আভাস, মাসজুড়ে যেমন থাকবে আবহাওয়া!

দেশে সক্রিয় রয়েছে লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাব। লঘুচাপটি বর্তমানে ভারতের মধ্য প্রদেশে রয়েছে এবং এটি মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিশে গেছে। সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে রূপ নিতে পারে। সেপ্টেম্বর মাসের দীর্ঘ মেয়াদি আবহাওয়া বার্তায় এ তথ্য জানা গেছে।

বুধবার সকালে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং এর অক্ষ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবেই রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে বয়ে যেতে পারে অস্থায়ীভাবে দমকা হাওয়া।

আবহাওয়া অধিদফতর দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে জানিয়েছে, এ মাসে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও তাপদাহ এবং স্বল্প মেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা ধারণা করছেন, সেপ্টেম্বরে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক থাকবে। অর্থাৎ ৩১৮ দশমিক দুই মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তারা আরো বলছেন, এই মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে রূপ নিতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, আগামী দুই-তিন দিনের মধ্যেই একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, সেপ্টেম্বরে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকবে।

প্রসঙ্গত, বাংলাদেশে সেপ্টেম্বর মাসে স্বাভাবিক গড় তাপমাত্রা ৩১ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া অধিকাংশ জায়গায় তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে বেশি।

আশঙ্কা করা হচ্ছে, এ মাসে বিচ্ছিন্নভাবে একটি বা দুটি মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

বজলুর রশিদ বলেন, এ মাসে তাপমাত্রা একটু বেশি দেখা যাচ্ছে। সে হিসাবে, বিচ্ছিন্নভাবে কিছু জায়গায় তাপমাত্রা ৩৬ বা ৩৭ ডিগ্রি সেলসিয়াস উঠে যেতে পারে। সেটি ১৫ সেপ্টেম্বরের পরে, বৃষ্টিপাতের প্রবণতা কমে এলে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, সেপ্টেম্বরে মৌসুমি ভারী বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্প মেয়াদি বন্যা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *