শেখ হাসিনা-নরেন্দ্র মোদি সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে যা জানালেন ড. ইউনূস!

অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস ভারতের সাথে যাতে ভালো সম্পর্ক বজায় থাকে তার ইচ্ছা প্রকাশ করেছেন। শেখ হাসিনা সরকারই দেশের সকল অবস্থা ভালো করতে পারে, এমন ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

আজ বৃহস্পতিবার ৫ আগস্ট ঢাকায় নিজের সরকারি বাসভবনে পিটিআইয়ের সাথে এক সম্মেলনে এই কথা বলেন।

ড. ইউনূস বলেন, সামনের দিনে ভারতকে একটি ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। সেটি হলো বাংলাদেশের সবাই ইসলামপন্থী, বিএনপি ইসলামপন্থী। বাকি সবাইও ইসলামপন্থী এবং (তারা) এই দেশটিকে আফগানিস্তানে পরিণত করবে। আর বাংলাদেশ শেখ হাসিনার হাতেই নিরাপদ। এসব ধারণ থেকে ভারতকে বেরিয়ে আসতে হবে। বাংলাদেশও অন্য প্রতিবেশীর মতো একটি প্রতিবেশী দেশ।

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপর কথিত হামলার সাম্প্রতিক ঘটনা এবং এ নিয়ে ভারতের উদ্বেগের কথা উল্লেখ করে ড. ইউনূস বলেন, এটা একটা অজুহাত মাত্র। সংখ্যালঘুদের পরিস্থিতি এত বড় আকারে চিত্রিত করার চেষ্টা কেবল একটি অজুহাত, তিনি বলেছিলেন।

ছাত্র বিদ্রোহের সম্মুখীন হয়ে শেখ হাসিনা ৫ আগস্ট পদত্যাগ করেন এবং ভারতে পালিয়ে যান। এরপর থেকে তিনি সেখানেই বসবাস করছেন। প্রাথমিকভাবে তিনি স্বল্প সময়ের জন্য ভারতে থাকবেন বলে আশা করা হয়েছিল, কিন্তু এখন শোনা যাচ্ছে যে যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাতের আশ্রয় নেওয়ার তার প্রচেষ্টা এখনও পর্যন্ত ব্যর্থ হয়েছে। ভারতে হাসিনার অব্যাহত উপস্থিতি অন্তর্বর্তী সরকারের সাথে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে দিল্লির জন্য একটি চ্যালেঞ্জ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *