স্টোরেজ ফুল? সহজ কৌশলে ফোনের জায়গা খালি করবেন যেভাবে!

মুঠোফোনের স্টোরেজ বা জায়গা ভর্তি হয়ে যাওয়ার সমস্যায় পড়েননি এমন মানুষ হয়তো খুব কমই মিলবে। বিশেষত হাজারো ছবি, নানা গুরুত্বপূর্ণ অ্যাপ আর ফাইল ফোনের স্টোরেজে থাকলে প্রায়ই এই সমস্যায় পড়তে হয়। অন্যদিকে স্মার্টফোনের স্টোরেজ ৯০ শতাংশের বেশি ভর্তি হয়ে গেলে ফোন যেমন স্লো হয়ে যায়, তেমনি স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়ে ডিভাইস অনেক সময় হ্যাং হয়ে যায়।

এ ক্ষেত্রে টাইম অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে মুঠোফোনের স্টোরেজ খালি করার কিছু পদ্ধতির কথা উঠে এসেছে। সহজ এসব কৌশল অনুসরণ করলে স্টোরেজ ফুল হওয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে। এবার তাহলে ফোনের জায়গা খালি করার সহজ কিছু কৌশল জেনে নেয়া যাক।

ছবি ও ভিডিও সংরক্ষণ

জীবনের সুন্দর সব মুহূর্তগুলোর ছবি-ভিডিও জমা রাখার ক্ষেত্রে যদি ফোনের স্টোরেজ ব্যবহার করেন সে ক্ষেত্রে অতি দ্রুত ফোনের স্টোরেজ পূর্ণ হয়ে যাবে। এজন্য গুরুত্বপূর্ণ ও বড় আকারের ছবি ও ভিডিও গুগল ড্রাইভ, গুগল ফটোজসহ বিভিন্ন ক্লাউড স্টোরেজ সেবায় সংরক্ষণ করুন। সঠিকভাবে সংরক্ষণের পর ফোন থেকে সেগুলো মুছে ফেললে স্টোরেজ অনেকাংশে খালি হয়ে যাবে।

মুছে ফেলুন অব্যবহৃত সব অ্যাপ

নানা প্রয়োজনে বিভিন্ন সময় ফোনে অনেক অ্যাপ ইন্সটল করতে হয়। নিয়মিত ব্যবহার করা না হলেও ফোনের জায়গা দখল করে রাখে এসব অ্যাপ। তাই স্মার্টফোনের সেটিংস থেকে অব্যবহৃত বা কম ব্যবহার হওয়া অ্যাপগুলো মুছে ফেলতে হবে।

স্টোরেজ সেটিংস অপটিমাইজেশন

অনেক ফোনেই স্বয়ংক্রিয় স্টোরেজ অপটিমাইজেশন সুবিধা রয়েছে। এই সুবিধা ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ফাইল ব্যবস্থাপনা করে খালি করা যায় স্মার্টফোনের স্টোরেজ।স্মার্টফোনে ব্যবহৃত সব অ্যাপই নিয়মিত তথ্য জমা করতে থাকে। এসব তথ্য গিয়ে জমা হয় ক্যাশ মেমোরিতে। এ ক্ষেত্রে অ্যাপের ক্যাশ মেমোরি ডিলিট করলেও ফোনের জায়গা খালি হয়। এটি করতে প্রথমে ফোনের সেটিংসে গিয়ে ‘অ্যাপস’ নির্বাচন করুন। এরপর ‘অ্যাপ’ অপশনে ট্যাপ করে স্টোরেজ নির্বাচনের পর ‘ক্লিয়ার ক্যাশে’ ক্লিক করতে হবে।

প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে ই-মেইলের ব্যবহার

বিভিন্ন সময় নানা গুরুত্বপূর্ণ ফাইল ও ছবি ফোনেই সংরক্ষণ করতে হয়। আকারে বড় হলে সহজেই এসব স্টোরেজ পূর্ণ হওয়ার কারণ হয়ে যায়। এ ক্ষেত্রে ফোনের বদলে এসব ই-মেইলে সংরক্ষণ করলে স্মার্টফোনের জায়গা খালি হবে। তাই নিয়মিত গুরুত্বপূর্ণ ফাইল ও ছবি ই-মেইলে সংরক্ষণ করে ফোন থেকে মুছে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *