কোপা আমেরিকায় দিয়ে ফুটবলে যুক্ত হচ্ছে দুই নিয়ম, মেসিদের জন্য সুখবর!

ফুটবলের শতবর্ষীয় টুর্নামেন্ট কোপা আমেরিকার কাউন্টডাউন শুরু হয়েছে আরও আগেই। আর মাত্র ২৪ দিন পর পর্দা উঠবে ঐতিহ্যবাহী টুর্নামেন্টটির ৪৮তম আসরের। আসন্ন এই আসর দিয়েই ফুটবলে যুক্ত হতে যাচ্ছে নতুন দুটি সংযোজন।

মার্কিন যুক্তরাষ্ট্রে বসতে যাওয়া কোপা আমেরিকা দিয়ে প্রথমবারের মতো ফুটবলে দেখা যাবে গোলাপি রঙের কার্ড। ফুটবলের আইন প্রণয়ন সংস্থা (আইএফএবি) এই কার্ডের অনুমোদন দিয়েছে । তাই মেসি-ভিনিসিয়ুসদের খেলায় এই কার্ড দেখা গেলেও যেতে পারে।

ফুটবলে লাল ও হলুদ কার্ডের ব্যবহার বহু পুরোনো। সাধারণত ফুটবলারদের শাস্তি দিতে এই দুইটি কার্ড ব্যবহার হয়ে আসছে। তবে গোলাপি কার্ড ব্যবহার করা হবে সম্পূর্ণ ভিন্ন কারণে। খেলা চলাকালীন সময়ে যদি কোনো খেলোয়াড় মাথায় চোট পান অথবা কনকাশনের ফলে যদি তাকে বদলি করতে হয় তখন রেফারি এই কার্ড দেখিয়ে বিপক্ষ দল ও দর্শককে জানিয়ে দিবেন। যদি কোনো খেলোয়াড়কে কনকাশন সাব করতে হয় তখন সংশ্লিষ্ট দলের কোচ এই ব্যাপারে রেফারি বা চতুর্থ রেফারিকে জানাবেন। তখন রেফারি গোলাপি কার্ড দেখিয়ে এই ব্যাপারে অনুমোদন দিবেন।

নতুম এই কার্ড প্রথা চালু হবার ফলে মাঠের দুই দলই বেশ কিছু সুবিধা পাবে। এক্ষেত্রে পাঁচ জনের বদলে ছয় জনকে বদলি হিসেবে ব্যবহার করা যাবে। কোনো দল কনকাশনের মাধ্যমে খেলোয়াড় বদলি করলে বিপক্ষ দলও অতিরিক্ত একজন বদলি করতে পারবে। তবে সেক্ষেত্রে ওই দলের কনকাশন বদলিই হতে হবে এমন কোনো নিয়ম নেই। এই কার্ড ব্যবহার করে কোনো খেলোয়াড় পরিবর্তিত হলে সে আর ওই ম্যাচে মাঠে নামতে পারবে না।

ফুটবলে লাল-হলুদ কার্ডের পাশাপাশি অতীতে আরো বেশ কিছু কার্ড ব্যবহারের নজির রয়েছে। যেমন, একটা সময় নীল কার্ডের প্রচলন ছিল। যার সাহায্যে রেফারি কোনো খেলোয়াড়কে দশ মিনিটের জন্য মাঠের বাইরে বের করে দিতে পারতেন। এছাড়া পর্তুগালের মেয়েদের লীগে ফেয়ার প্লের ইঙ্গিত করতে সাদা কার্ড ব্যবহারের প্রচলন রয়েছে।

এর পাশাপাশি আরও এক যুগান্তকারী দিক দেখা যেতে পারে এবারের কোপা আমেরিকায়। মেসিদের ম্যাচ পরিচালনা করতে প্রথমবারের মতো মহিলা রেফারিদের দেখা যাবে। এমনটাই জানিয়েছে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা (কনমেবল)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *