যে খাবার শিশুর পেট ব্যথার কারণ!

শিশুদের খাবারে হাজারো বায়না থাকে। অনেক সময় দেখা যায় তারা বাইরের বিভিন্ন খাবার খেতে চায়। প্রায় সময় শুনতে হয় শিশুর পেটে ব্যথার সমস্যায় ভুগছে। অনেক ক্ষেত্রেই দেখা যায় পেটে ব্যথার কারণ কিছু খাবার। ভারতীয় সংবাদমাধ্যমে চিকিৎসকরা এমন ৫টি খাবারের কথা উল্লেখ করেছেন। এই খাবারগুলো খেলে শিশুদের পেটে ব্যথা হতে পারে।

চিপস​: শিশুদের পছন্দের একটি খাবারের নাম চিপস। প্রায় সময় তারা বায়না ধরে চিপসের জন্য। অনেকেই জানেন না চিপস শিশুর পেট ব্যথার অন্যতম কারণ। চিপস তৈরির প্রণালি মোটেও স্বাস্থ্যকর নয়। খুব গরম তেলে ভাজা হয় এটা সঙ্গে থাকে অনেক মশলা যেই কারণে চিপস খেলে বিপদে পড়ে ছোটরা। তাদের পিছু নিতে পারে গ্যাস, অ্যাসিডিটি, পেট ব্যথার মতো সমস্যা।

চকোলেট: বাচ্চারা চকোলেট খাবেই। তাতে আশ্চর্যের কিছুই নেই। তবে আপনার সন্তান যদি প্রতিদিন চকোলেট খায় তাহলে ভাবতে হবে। কারণ অতিরিক্ত চকলেট পেট ব্যথার কারণ। কারণ, চকোলেটে রয়েছে ক্যাফিন। আর এই উপাদান পাকস্থলী এবং অন্ত্রের ক্ষতি করে।

ফুলকপি এবং বাঁধাকপি: সবজি স্বাস্থ্যের জন্য ভালো। তবে কিছু সবজি খেলে গ্যাসের সমস্যা হয়। এর মধ্যে আছে ফুলকপি এবং বাঁধাকপির মতো সবজিতে এমন কিছু ফাইবার রয়েছে যা সহজে হজম করা যায় না। এ থেকে অ্যাসিডিটি হয়। সেখান থেকে হয় পেট ব্যথা।

বিরিয়ানি:পছন্দের খাবারের তালিকায় অনেকেই সবার আগে বলেন বিরিয়ানির নাম। শিশুরাও এই খাবারটি খেতে ভালোবাসেন। প্রায় সব জায়গাতেই বিরিয়ানির দোকান মোড়ে মোড়ে। মজাদার এই খাবারটি অনেক সময় অসুস্থতার কারণ। বিশেষ করে শিশুদের জন্য। কারণ, এতে রয়েছে ফ্যাট এবং একাধিক ক্ষতিকর মশলা। আর এসব উপাদান পেটের অবস্থা খারাপ দেয়ার ক্ষমতা রাখে।

রেডমিট: শরীরে বিভিন্ন রোগের কারণ রেডমিট। তাই অনেকেই এটা এড়িয়ে যায়। এতে উপস্থিত প্রোটিন সহজে হজম করা যায় না। এমনকি এই মাংসে মজুত ফ্যাটও অন্ত্রের স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। সেই সঙ্গে শরীরের অন্যান্য ক্ষতিও করে। তাই ভুলেও সন্তানকে রোজ রোজ রেডমিট খাওয়াবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *