২০২৪ ব্যালন ডি’অর এর তালিকা প্রকাশ করলো, সবার আগে বিপুল ভোটে এগিয়ে আছে ১ জন!

ব্যালন ডি’অর ফুটবলারদের জন্য সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার। ট্রফি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানের বিষয়। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো গত দেড় সেঞ্চুরি করে ট্রফি জিতেছেন। বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা অধিনায়ক মেসি রেকর্ড আটবার বিশেষ ট্রফি তুলেছেন।

৫টি ট্রফি নিয়ে তার পরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। দুজনে মিলে তাদের শোকেসে ১৩টি ট্রফি সংগ্রহ করেছেন।

সদ্য শেষ হয়েছে কোপা-ইউরো টুর্নামেন্ট। ইউরোপ এবং লাতিন আমেরিকার দুটি বড় টুর্নামেন্টের পর, ২০২৪ ব্যালন ডি’অরের জন্য গণনায় একটি বড় পরিবর্তন এসেছে।

ইন্টার মিলানের কোপা শিরোপা জয়ী আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজ গোল্ড ডট কমের সংক্ষিপ্ত তালিকার শীর্ষ পাঁচে চলে গেছেন। অন্যদিকে, ইউরোর আগে দৌড়ে থাকা ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে দৌড়ের বাইরে। শীর্ষ তিনে থাকা দুই খেলোয়াড় রিয়াল মাদ্রিদের খেলোয়াড়।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন সম্প্রতি ব্যালন ডি’অরের জন্য ৩০ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোকে কোথাও খুঁজে পাওয়া যায়নি। ভিনিসিয়াস জুনিয়র এবং জুড বেলিংহামকে এবারের ট্রফির ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আশানুরূপ, তারা ৩০ জনের তালিকায় আছে। এই তালিকায় উল্লেখযোগ্য খেলোয়াড়দের মধ্যে রয়েছে লাউতারো মার্টিনেজ, রদ্রি, এমিলিয়ানো মার্টিনেজ, এরলিং হ্যাল্যান্ড, টনি ক্রুস, ল্যামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কারভাজাল এবং কাইলিয়ান এমবাপে-এর মতো তারকারা।

এদিকে, কে ২০২৪ সালের ব্যালন ডি’অর ট্রফি জিততে পারে তা নিয়ে জল্পনা আরও তীব্র হয়েছে। তারপর প্রাক্তন রিয়াল মাদ্রিদ এবং ইংল্যান্ড জাতীয় দলের কোচ ফ্যাবিও ক্যাপেলো ম্যানচেস্টার সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি হার্নান্দেজকে ২০২৪ ব্যালন ডি’অর বিজয়ী হিসাবে বেছে নিয়েছিলেন।

প্রাক্তন লস ব্লাঙ্কোস কোচ বলেছেন যে তিনি তিনটি বড় প্রতিযোগিতায় রক্ষণাত্মক মিডফিল্ডার হিসাবে খুব ভাল পারফর্ম করেছেন। প্রতিযোগিতার মধ্যে রয়েছে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।

ইতালীয় মিডিয়া কোরিয়ারে ডেলা সেরার সাথে কথা বলার সময় তিনি তার মতামত ব্যক্ত করেন এবং বলেছিলেন যে রদ্রি গত মৌসুমের সেরা খেলোয়াড় ছিলেন।

তদুপরি, ইতালীয় কোচ ওয়ান ফুটবলকে বলেছেন যে তিনি প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোতে তার পারফরম্যান্সের জন্য রদ্রিকে পুরস্কৃত করবেন। এই মৌসুমের সেরা ছিলেন তিনি।

রদ্রি সম্প্রতি ডেইলি মিররকে বলেছেন, “ব্যালন ডি’অর আলোচনায় অন্তর্ভুক্ত হওয়া একটি সম্মানের বিষয়।”

ভিনিসিয়াস জুনিয়র, জুড বেলিংহাম, কাইলিয়ান এমবাপ্পে, দানি কারভাজাল, ফেদেরিকো ভালভার্দে, আন্তোনিও রুডিগার এবং টনি ক্রুস রিয়াল মাদ্রিদের ৩০ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন।

প্রসঙ্গত, ম্যানচেস্টার সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি গত মৌসুমে তার সতীর্থদের জন্য ১৫ গোলের পাশাপাশি ১২ গোল করেছিলেন। তিনি ম্যান সিটির জার্সিতে প্রিমিয়ার লীগ, ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ শিরোপা জিতেছেন। জাতীয় দলের জার্সি পরে ইউরো কাপের শিরোপা জিতেছেন তিনি। হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *