জামাকাপড় থেকে ঘামের দাগ তোলার উপায়!

ঘামের দাগ জামায় বসে গেলে সেই দাগ তোলা বেশ ঝামেলার কাজ।

ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। কিন্তু কর্মক্ষেত্রে তো যেতেই হবে। আর বাসে কিংবা রিকশায় চেপে গরমে যাতায়াতের সময় যে ঘটনাটি ঘটে তা হলো, শার্ট ঘামে ভিজে গিয়ে দাগ হয়ে যাওয়া।

আর পছন্দের জামায় দাগ বসলে মনটা বেশ খারাপ হয়ে যায়। বিশেষ করে হালকা রঙের জামায় আরো বেশি দাগ পড়ে। ঘামের দাগ জামায় বসে গেলে সেই দাগ তোলা বেশ ঝামেলার কাজ। আর তাই রইল এমন কয়েকটি উপায়, যাতে সহজেই উঠবে ঘামের কড়া দাগ।

হাইড্রোজেন পারক্সাইড: সমপরিমাণ হাইড্রোজেন পারক্সাইডের সঙ্গে পানি মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। দাগ লাগা অংশটি আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন মিশ্রণে। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন সেই পানি দিয়ে। সাদা রঙের পোশাকে এই মিশ্রণ ব্যবহার করবেন, তবে রঙিন পোশাকে নয়।

অ্যাসপিরিন: অনেকেই নিয়মিত অ্যাসপিরিন জাতীয় ওষুধ খান। ২টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া করে, আধা কাপ গরম পানিতে গুলে নিন। পোশাক ধোয়ার ২ ঘণ্টা আগে দাগের ওপর মাখিয়ে রাখুন মিশ্রণটি।

লেবুর রস: পোশাক ধোয়ার আগে সমপরিমাণ লেবুর রস ও পানি একসঙ্গে মিশিয়ে দাগের ওপর লাগিয়ে একটু ঘষে ধুয়ে নিলেই উঠে যাবে দাগ।

লবণ: গরম পানিতে কিছুটা খাবার লবণ মিশিয়ে নিয়ে দাগের ওপর স্পঞ্জ করুন। মিনিট পাঁচেক পর সাবান পানিতে ধুয়ে নিন পোশাক।

খাবার সোডা: খাবার সোডার সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি দাগের ওপর মাখিয়ে রাখুন ঘণ্টা খানেক। ভালো করে ঘষে ধুয়ে নিলেই উঠে যাবে দাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *