ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, দেখেনিন ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান!

আন্তর্জাতিক বিরতির পর আবার শুরু হয়েছে ক্লাব ফুটবল। বর্তমানে সবাই ক্লাব ফুটবল নিয়ে ব্যস্ত। আন্তর্জাতিক বিরতিতে ফুটবল দল দুটি করে ম্যাচ খেলে। ব্যতিক্রম ছিল না আর্জেন্টিনা-ব্রাজিলও। কিন্তু দুই ম্যাচের একটিতে হেরেছে দু দলই। যার কারণে ফিফা র‌্যাঙ্কিংয়ে এক পয়েন্ট হারিয়েছে দু দলই। তবে এই পরাজয় দুই দলের র‌্যাঙ্কিংয়ে কোনো প্রভাব ফেলেনি।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ফুটবল র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা (ফিফা)। যেখানে দেখা যাবে এক পয়েন্ট খোয়ালেও শীর্ষে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। পয়েন্ট হারিয়ে পঞ্চম স্থানে রয়েছে ব্রাজিল।

দুই মাস আগে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। তখনও শীর্ষে ছিল আর্জেন্টিনা। সেই সময়ে আলবিসেলেস্তেদের পয়েন্ট সংখ্যা ছিল ১৮৮৯.০২। এক হারে তারা ১২.৪৬ পয়েন্ট হারিয়েছে। টানা ১২ ম্যাচ জিতে কলম্বিয়ার কাছে হেরেছে আর্জেন্টিনা। তবে ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছে আর্জেন্টিনা।

এদিকে আর্জেন্টিনা শীর্ষস্থান ধরে রাখলেও র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। তিনি ১৮৪ থেকে ১৮৬-এ দুই ধাপ নেমে এসেছেন। তবে মার্কস ০.০৪ বেড়েছে। দলের পয়েন্ট এখন ৮৯৬.৭১। বাংলাদেশ সেপ্টেম্বরের শুরুতে ভুটান সফর করে এবং দুটি প্রীতি ম্যাচ খেলে একটি জিতে এবং একটিতে হেরে যায়। এই সফরে ভুটানের কাছে ৮ বছর পর হেরেছে বাংলাদেশ।

এদিকে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দেখা যায় এক থেকে ১৫তম স্থান আগের মতোই অপরিবর্তিত রয়েছে। দুই, তিন, চার ও পাঁচে রয়েছে যথাক্রমে ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড ও ব্রাজিল। যেখানে ব্রাজিল হারিয়েছে ১৩.৫৯ পয়েন্ট। সেলেসাওদের পয়েন্ট এখন ১৭৭২.০২। ফ্রান্স, স্পেন ও ইংল্যান্ডের পয়েন্ট ১৮৫১.৯২, ১৮৩৬.৪২ ও ১৮১৭.২৮। শীর্ষ পাঁচে থাকা একমাত্র ইংল্যান্ডের পয়েন্ট বেড়েছে। জুলাইয়ের তুলনায় হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে ইংলিশদের যোগ হয়েছে ৫.০২ পয়েন্ট।

৬ থেকে ১৫ নম্বরে রয়েছে বেলজিয়াম, নেদারল্যান্ডস, পর্তুগাল, কলম্বিয়া, ইতালি, উরুগুয়ে, ক্রোয়েশিয়া, জার্মানি, মরক্কো ও সুইজারল্যান্ড। যেখানে আর্জেন্টিনাকে হারানোর পর কলম্বিয়ার পয়েন্ট বেড়েছে ১১.৪। কলম্বিয়ার পয়েন্ট এখন ১৭৩৮.৭২। ইতালি ও পর্তুগালের পয়েন্ট বেড়েছে ১২.০২ ও ১০.৭১। দুই ধাপ এগিয়ে জাপান উঠে এসেছে ১৬ নম্বরে। এশিয়ার দলটির পয়েন্ট এখন ১৬৩৯.৬। আগের চেয়ে তাদের পয়েন্ট বেড়েছে ১০.৭৯।

হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে ব্রুনাই ও সামোয়ার। দুই দলই সাত ধাপ করে এগিয়েছে। ব্রুনাই ১৮৩ ও সামোয়া ১৮৫ নম্বরে উঠে এসেছে। সবচেয়ে বেশি অবনমন হয়েছে সবশেষ বিশ্বকাপের আয়োজক কাতারের। তারা নেমে গেছে ৪৪ নম্বরে। সবচেয়ে বেশি পয়েন্ট (৩৫.২) লাভ করেছে বলিভিয়া। এ ছাড়া সর্বোচ্চ পয়েন্ট (২৬.৯৯) খুইয়েছে অন্যতম এশিয়ান জায়ান্ট অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *