জান্নাতি ফল আতা খাওয়ার ৮ ম্যাজিক দেখে নিন!

জান্নাতি ফল আতায় যেমন রয়েছে স্বাস্থ্য উপকারিতা তেমনি রয়েছে অনেক রোগের সমাধান। খেতেও দারুণ সুস্বাদু। স্বাদে বেশ মিষ্টি এই ফল অনেক মানুষের পছন্দের তালিকাও রয়েছে। কিন্তু মুখরোচক ফলটি শুধুমাত্র স্বাদের দিক থেকে নয়, পুষ্টিগুণেও ভরপুর।

আতায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম। এই ফলটির কয়েকটি প্রজাতিও রয়েছে। এছাড়া অঞ্চলভেদেও এটি বিভিন্ন নামে ডাকা হয়।

এই ফল খেলে আপনার শরীরে কী পরিবর্তন ঘটবে জেনে নিন। আর ৮ রকম ম্যাজিক দেখে নিন আতা ফলের।

১. আতাফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় ত্বক, চুল এবং চোখের জন্য উপকারী। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে, তারুণ্য ধরে রাখে।

২. আতাফলের খোসা দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

৩. এই ফল গর্ভপাতের ঝুঁকি কমায়। গর্ভাবস্থায় আতাফল খেলে সকালের দুর্বলতা দূর করে শারীরিক ব্যথার উপশম ঘটায়। এছাড়া নিয়মিত এটি খেলে মায়ের বুকেও পর্যাপ্ত দুধ তৈরি হয়।

৪. পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের ভালো উৎস হওয়ায় আতাফল উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। যাদের রক্তচাপ ওঠানামা করে তা নিয়ন্ত্রণে আনতে নিয়মিত আতাফল খেতে পারেন।

৫. এছাড়া খারাপ কোলেস্টেরল কমাতেও এটি ভূমিকা রাখে।

৬. স্তন ক্যানসার প্রতিরোধে আতা গাছের পাতার নির্যাস কার্যকরী ভূমিকা রাখে। এটি স্তনের মধ্যে থাকা বিষাক্ত টক্সিনকে দূর করতে সাহায্য করে।

৭. খাবারের হজম শক্তিকে বাড়িয়ে তুলতে আতাফলে থাকা ফসফরাস উপকারী ভূমিকা পালন করে। এর খাদ্যআঁশ হজমশক্তি বৃদ্ধি করে ও পেটের সমস্যা দূর করে।

৮. আতা ফলে প্রচুর ক্যালসিয়াম বিদ্যমান। আর শরীরের হাড় গঠন ও মজবুত রাখার জন্য পর্যাপ্ত পরিমানে ক্যালসিয়াম সরবরাহ করতে সক্ষম এই আতা ফলটি। তাই হাড় মজবুত করতে আতা ফল খাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *