ভারতে ইলিশ রফতানির অনুমতি কেন, জানালেন বাণিজ্য উপদেষ্টা!

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে ভারতে তিন হাজার মেট্রিক টন ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। সরকারের নেওয়া এমন সিদ্ধান্ত ঘিরে গত দু’দিন ধরে পক্ষে-বিপক্ষে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম। এমন পরিস্থিতির মধ্যে ইলিশ রফতানির ব্যাখ্যা দিলেন বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

বৃহত্তর স্বার্থে সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্যায়ের সিদ্ধান্তেই ভারতে ইলিশ মাছ রফতানি করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেছেন, অনেক ভেবেচিন্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে আবেগ আপ্লুত হয়ে লাভ নেই বলে মন্তব্য করেন তিনি।

রোববার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

ড. সালেহউদ্দিন আহমেদ আরও বলেন, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে তিন হাজার মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে যে যা-ই বলুক, তিন হাজার টন রফতানির কথা বলা হয়েছে। আপনি দেখেন, ৫ লাখ ৩০ হাজার টন ইলিশ হয়। এটা চাঁদপুর ঘাটের একদিনেরও কম। একটা দেশের সঙ্গে এর ইমোশনাল ইনভলমেন্ট। আমাদের ফ্রেন্ডলি কান্ট্রি, আমরা বলি- প্রতিবেশী দেশ। ৩ হাজার টন (রফতানির অনুমতি দেয়া হয়েছে), তার মধ্যে ৩ হাজার টনও যাবে না। কারণ যারা বাইরে বিক্রি করবে, রফতানি করবে তারা দেখবে ১ হাজার ২০০ টাকার ইলিশ ওখানে ৫ ডলার দেবে না, এটা জানা কথা।

সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করে বাণিজ্য উপদেষ্টা বলেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। ইলিশ রফতানিতে বাণিজ্যিক সুবিধা আছে। ফরেন কারেন্সি আসে। রফতানি না করলে চোরাচালান হয়। ভারতে ইলিশ রফতানিতে বাহবা পেয়েছি। আপনি সেটার কোনো ইয়ে পাচ্ছেন না। অতএব ঠিক আছে, তারা বলুক। অনেক বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক জায়গা থেকে বলা হয়েছে ভালো ডিসিশন।

দায়িত্বশীল মহল থেকে অনেক কিছু বলা হয়েছে। ইলিশ পাঠানো হবে না, এমনটাও বলা হয়েছে। সাংবাদিকদের পক্ষ থেকে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দায়িত্বশীল মহলের একজন বলেছে, আরও বড় দায়িত্বশীল মহল বলেছে পাঠানো যেতে পারে।

ভারতে ইলিশ রফতানি করায় দেশের বাজারে দাম বাড়বে কি না? এমন প্রশ্নে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘দাম তো এমনিই বাড়ায় ব্যবসায়ীরা। এটির জন্য বাড়িয়ে দেবে কেন? যাই হোক, আমি মনে করি ডিসিশন হয়েছে গ্রেটেস্ট ইন্টারেস্ট। হ্যাঁ, কিছু লোকের সমস্যা হচ্ছে। কিন্তু আমি মনে করি না এটি বিরাট ক্ষতি। আমরা প্রতিবেশী হিসেবে থাকতে চাই।

তিনি আরও বলেন, ভারতের পেঁয়াজ আসছে সস্তা দরে। তাহলে মানা করে দেন তাদের পেঁয়াজ খাবেন না। এগুলো ইমোশনাল কথাবার্তা, এগুলো বলে লাভ নেই। ওরা পেঁয়াজের শুল্ক কমিয়ে দিয়েছে। পেঁয়াজ তো আসতেছে।

এদিকে, এদিন দুপুরে এ বিষয়ে মৎস ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আকতার বলেছেন, দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতের বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির অনুমতি দিয়েছে।

অপরদিকে, ভারতে তিন হাজার মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়ে শনিবার (২১ সেপ্টেম্বর) প্রজ্ঞাপন জারি করে বাণিজ্য মন্ত্রণালয়। উপসচিব সুলতানা আক্তারের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে বিভিন্ন রফতনিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলী পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হলো।

এর পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় পক্ষে-বিপক্ষে সমালোচনা। ইলিশ রফতানি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গত দুই দিন ধরে সরকারের সমালোচনায় রীতিমতো ঝড় বইয়ে দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *