খালি পেটে স্যালাইন খেলে কি হয় জানেন?

অনেকে স্যালাইন পান করেন নিজের মনমতো। সামনে একটি গ্লাস পেলে তাতে কিছুটা ঢেলেই পান করা শুরু করেন। আবার শিশুদের জন্যও স্যালাইন তৈরিতে মানা হয় না সঠিক নিয়ম। অনেক সময় পেট খালি থাকলেও দুর্বল লাগে; তখনই সমাধান হিসেবে এই পানীয়টি পান করা হয়। এতে কী সমস্যার আদৌ সমাধান হবে নাকি ক্ষতি করছেন শরীরের?

যারা পিপাসা মেটাতে স্যালাইন খান তাদের জন্য এটি আসলে দরকার আছে কিনা তা দেখতে হবে। খালি পেটে স্যালাইন খেলে বমি বমি ভাব হয়, এমনকি বমিও হতে পারে। তাই একেবারেই খালি পেটে এটি না খাওয়াই ভালো।

স্যালাইন ডায়রিয়া রোগীদের জন্য। স্যালাইনে সোডিয়াম ও ক্লোরাইড থাকে। শুধু পিপাসা মেটাতে স্যালাইন খেলে ইলেকট্রোলাইটের ভারসাম্য নষ্ট হবে। কারও কারও শরীরে পানি জমতে পারে। কিডনি ও হৃদ্‌রোগীদের অকারণে স্যালাইন খাওয়া বিপজ্জনক। স্যালাইন সঠিক নিয়মে না তৈরি করলে মৃত্যুঝুঁকিও থাকে।

এ ছাড়া যাদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগের সমস্যা রয়েছে তারা ভুলেও স্যালাইন খাবেন না। কারণ, এতে বড় ধরনের বিপদ হতে পারে।

স্যালাইন পান করার ফলে রক্তে যে লবণের ক্রিয়া হয়, তা সবার জন্য উপকারী নয়। যদি কারো উচ্চ রক্তচাপ থাকে এবং জরুরি প্রয়োজন ছাড়াই স্যালাইন পান করেন তাতে সমস্যাও বেড়ে যেতে পারে।

স্যালাইনের উপাদানে সোডিয়াম ক্লোরাইড উপস্থিত থাকার কারণে রক্তে ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে, যার কারণে শ্বাসকষ্ট হতে পারে না। তাই অকারণে এবং চিকিৎসকের পরামর্শ ছাড়া স্যালাইন পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *