১ কেজি ইলিশে ব্যবসায়ীর লাভ ৭৫০ টাকা!

কারওয়ান বাজার এলাকায় পাইকারি ১৪৫০ টাকা কেজি দরে ইলিশ মাছ কিনে খুচরা বিক্রি করা হচ্ছে ২২০০ টাকা কেজি দরে। এতে প্রতি কেজি ইলিশ মাছে আড়তদার লাভ করছেন ৭৫০ টাকা। বেশি দামে ইলিশ বিক্রিসহ বেশ কয়েকটি অপরাধে পাঁচজন আড়তদারকে ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ বুধবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়ে এর প্রমাণ পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অধিদপ্তরের উপপরিচালক আতিয়া সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ে সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান। এ ছাড়া যাত্রাবাড়ী এলাকায় অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুস সালাম ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলম।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কারওয়ান বাজার এলাকায় পরিচালিত অভিযানে দেখা যায় ইলিশ মাছের আড়তে ইলিশ মাছ ক্রয়সংক্রান্ত কোনো প্রকার তথ্য, পাকা ক্যাশ মেমো সংরক্ষিত নেই।

ইলিশ মাছ বিক্রির পাকা ক্যাশ মেমো প্রদান করা হচ্ছে না অনেক আড়তে। পাইকারি ১৪৫০ টাকা কেজি দরে ইলিশ মাছ ক্রয় করে খুচরা ২২০০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে। এসব অপরাধে পাঁচ আড়তদারকে ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
একই সঙ্গে ভবিষ্যতে ইলিশ মাছ ক্রয় এবং বিক্রয় উভয় ক্ষেত্রে পাকা ক্যাশ মেমো সংরক্ষণ করা এবং প্রদান করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে অধিদপ্তর থেকে।

অন্যদিকে ভোরে যাত্রাবাড়ী ইলিশ মাছের আড়ত ও পাইকারি পর্যায়ে অভিযানে দেখা যায়, দেড় কেজি সাইজের ইলিশ ১৮০০ টাকা প্রতি কেজি, এক কেজি সাইজের ইলিশ ১৬০০ টাকা প্রতি কেজি, ৮০০ গ্রাম সাইজের ইলিশ ১৪৫০ টাকা প্রতি কেজি, ৫০০ গ্রাম সাইজের ইলিশ ৯০০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে। পাইকারি পর্যায়ে কোনো ব্যবসায়ী পাকা রসিদ সংরক্ষণ ও সরবরাহ করছেন না এবং মূল্য তালিকা প্রদর্শন করা নেই। এসব ব্যবসায়ীদের মৌখিকভাবে সতর্ক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *