টানা কতদিন বৃষ্টি হবে, জানালো আবহাওয়া অফিস!

সারাদেশে টানা দুই দিন বৃষ্টিপাতের আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার নিয়মিত পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় বাংলাদেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

কোথাও কোথাও আবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে। ওই দিনের জন্যও একই পূর্বাভাস প্রযোজ্য হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে কিছুটা।

বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তার আশেপাশের এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। সেই সঙ্গে বাংলাদেশের ওপর দিয়ে মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা বলেছেন, লঘুচাপটি দুর্বল হয়ে গেছে। এখন যে বৃষ্টিটা হচ্ছে, তা মূলত মৌসুমি বায়ুর প্রভাবে হচ্ছে। তিনি জানান, এদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শুধু ঢাকাতেই ২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

অথচ এর আগের ২৪ ঘণ্টায় সবমিলিয়ে ঢাকায় বৃষ্টি হয়েছিল ২ মিলিমিটার। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রংপুরের ডিমলায়, ১০৭ মিলিমিটার। দিবাগত রাতে ভারী বর্ষণ হওয়ার আভাস মিলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *