নতুন করে যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস!

দেশের সব বিভাগেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, কোথাও কোথাও হতে পারে ভারি বর্ষণও। তবুও সারা দেশে বাড়তে পারে তাপমাত্রা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় খো. হাফিজুর রহমানের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

কয়েক দিনের ভ্যাপসা গরমের পর দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিতে জনজীবনে মিলেছে স্বস্তি। আবহাওয়া অফিস বলছে, আরও এক সপ্তাহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবুও আগামী ৩ দিন বাড়তে পারে গরম।

নীলফামারীর সৈয়দপুরে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায়ও বৃষ্টি হয়েছে বলে জানা গেছে। এরমধ্যেও এদিন চট্টগ্রাম ও চট্টগ্রামের সীতাকুণ্ড এবং কক্সবাজারের কুতুবদিয়ায় দেশের সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রংপুর ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছিু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এরপরের ৪৮ ঘণ্টাও দেশের সব বিভাগে ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তবুও আবহাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার রাতে সারা দেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরদিন শনিবার (২৮ সেপ্টেম্বর) দিন ও রাত এবং রোববার (২৯ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রাও সামান্য বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *