দেশে ফিরতে বিসিবিকে যে ‘শর্ত’ সাকিবের!

টেস্ট ও টি-২০ ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাম্প্রতিক সময়ে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা ছিলো তুঙ্গে। সেই আলোচনার মাঝেই বিস্ফোরক খবর দিলেন টাইগার ক্রিকেটের পোস্টার বয়।

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) কানপুরে দ্বিতীয় টেস্টের আগে সংবাদ সম্মেলনে তিনি জানান, শেষ টি-২০ খেলে ফেলেছেন। ঘরের মাঠে অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে শেষবার বাংলাদেশের হয়ে সাদা পোশাকে দেখা যাবে সাকিব আল হাসানকে।

অবসরের কথা জানিয়ে সাকিব প্রেস কনফারেন্সে বলেন আমার মনে হয় টি-টোয়েন্টিতে আমি আমার শেষ ম্যাচ খেলে ফেলেছি, মিরপুর টেস্টে (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) খেলতে পারলে সেটি হবে আমার শেষ টেস্ট।

অক্টোবরে দেশে ফেরা নিয়ে উদ্বিগ্ন সাকিব। তিনি সর্বশেষ জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেছেন। শেখ হাসিনা দেশ ত্যাগের পর বিভিন্ন মামলায় আওয়ামী লীগের নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে।

হত্যা মামলা হয়েছে সাকিব আল হাসানের নামেও। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন সাকিব প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশে ফেরা নিয়ে কোন সমস্যা নেই। চিন্তা দেশ থেকে ফেরা নিয়ে। তার দেশে গিয়ে টেস্ট থেকে অবসর নেওয়ার বিষয়টি বিসিবির দেখভাল করছে বলেও জানিয়েছেন সাকিব।

দেশের মাটিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো প্রসঙ্গে সাকিব বলেন, আমার দেশের সমর্থকদের সামনে টেস্ট ক্যারিয়ার শেষ করাটা উপযুক্ত হবে বলে মনে হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে এবং এই ফরম্যাটের শেষটা আমি ঘরের মাঠেই খেলতে চাই। আমি বিসিবির কাছে নিজের শেষ টেস্টটি মিরপুরে খেলার ইচ্ছাপ্রকাশ করেছি। যদি তা না হয়, তাহলে কানপুরে ভারতের বিপক্ষে ম্যাচটিই আমার শেষ টেস্ট হবে।

তিনি বলেন, বিসিবির সঙ্গে কথা হয়েছে। ফারুক ভাই ও বোর্ডের নির্বাচক প্যানেলের সঙ্গে কথা বলেছি। যদি সুযোগ থাকে, দেশে গিয়ে খেলতে পারি তাহলে মিরপুর টেস্ট হবে আমার জন্য শেষ। তারা (বোর্ড) চেষ্টা করছে এটাকে কীভাবে সুন্দরভাবে এরেঞ্জ করা যায়। যাতে করে আমি নিরাপদ মনে করি, দেশে গিয়ে খেলতেও পারি এবং যখন দরকার হবে দেশের বাইরে বের হতে যেন আমার সমস্যা না হয়, এই বিষয়টিও বোর্ড খেয়াল করছে।

বিদেশি সাংবাদিকের প্রশ্নের জবাবে সাকিব বলেন, আমার বাংলাদেশে ফেরা নিয়ে কোন সমস্যা নেই। দেশে ফেরার পর আমার চিন্তা শুরু হবে। দেশ থেকে ফেরাটা চিন্তার, বাংলাদেশে থাকাবস্থায় নিরাপত্তাটা আসলে চিন্তার। আমার পরিবার-পরিজন, বন্ধুদের দুশ্চিন্তা হচ্ছে। অবস্থার উন্নতি হচ্ছে, আশা করছি আরও উন্নতি হবে এবং এটার একটা সমাধানে আসা উচিত।

টেস্ট ও টি-২০ থেকে অবসর নেওয়া সাকিব ওয়ানডে থেকে কবে বিদায় নেবেন তাও জানিয়ে দিয়েছেন। আগামী ফেব্রুয়ারিতে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে। ওই আসর দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করতে চান তিনি। তবে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে চান বলে জানিয়েছেন সাকিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *