এনআইডি নিয়ে নতুন নির্দেশনা ইসির!

নির্বাচন কমিশন (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা গতিশীল রাখতে আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে অফিস আদেশ জারি করেছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমানের স্বাক্ষর করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে ইসি জানিয়েছে, বাংলাদেশ নির্বাচন কমিশনের সাংগঠনিক কাঠামো এ কার্যবণ্টন তালিকায় মাঠপর্যায়ের কার্যালয়ের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তারা বিভিন্ন সময় প্রশিক্ষণ, বদলি, অর্জিত ছুটি, বহিঃবাংলাদেশ ছুটিসহ অন্যান্য ক্ষেত্রে তার অনুপস্থিতিতে কোনো কর্মকর্তা দায়িত্বে না থাকায় নির্বাচন, প্রশাসনিক কার্যক্রমসহ জরুরি জাতীয় পরিচয় নিবন্ধনের প্রাত্যহিক কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হয়।

এই অবস্থায় কাজের গতিশীলতা আনয়ন, ধারাবাহিকতা বজায় রাখা, সেবার মান উন্নয়ন ও সহজীকরণের লক্ষ্যে উল্লিখিত ক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার স্থলে অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (জ্যৈষ্ঠ কর্মকর্তা) এবং সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা বা জেলা নির্বাচন কর্মকর্তার স্থলে অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা আয়ন-ব্যয়ন দায়িত্বসহ (প্রযোজ্য ক্ষেত্রে) ভারপ্রাপ্ত জেলা নির্বাচন কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

আদেশে আরও জানানো হয়, নির্বাচন কমিশনের গত ৮ ফেব্রুয়ারির আদেশের অনুবৃত্তিক্রমে কোনো উপজেলায় একই সঙ্গে উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং সহকারী উপজেলা নির্বাচন কর্মকর্তার অনুপস্থিতিতে ক্ষেত্র বিশেষে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সংশ্লিষ্ট উপজেলার পার্শ্ববর্তী উপজেলা নির্বাচন কর্মকর্তাকে অতিরিক্ত দায়িত্বসহ আয়ন-ব্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে) কর্মকর্তার ক্ষমতা দেবেন।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবেঅ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *