এইচএসসি পরীক্ষা পেছাতে রংপুরে শিক্ষার্থীদের মানববন্ধন!

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা পেছানোর দাবিতে রংপুরে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৩০ মে) বেলা ১১টার দিকে রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে তারা। এ সময় বিভিন্ন কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।
রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে শিক্ষার্থীরা।

এসময় একই সিলেবাসে ব্যাচ বৈষম্য, দ্বিতীয় বর্ষের সিলেবাস অসম্পূর্ণ রেখে নির্বাচনী পরীক্ষা আয়োজন করায় ৩০ জুন এইচএসসি পরীক্ষা দুই মাস পিছিয়ে দেয়ার দাবি জানায় শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানায়, ক্লাস শুরু হয় ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে। আর টেস্ট পরীক্ষা নেয়া হয় ২০২৪ সালের ফেব্রুয়ারিতে। ক্লাস শুরু হওয়ার এক বছরের মাথায় টেস্ট পরীক্ষা নেয়া হয়। টেস্ট পরীক্ষা মানেই কলেজ থেকে শিক্ষার্থীর বিদায়, সেখানে আর কোনো ক্লাস পরীক্ষার সুযোগ থাকে না। এক বছরে কলেজে আরও ৩ থেকে ৪টি পরীক্ষায় অংশ নিতে হয়। এতেই ৬০ থেকে ৭০ দিনের মতো চলে যায়। এত অল্প সময় সিলেবাস সম্পূর্ণ হয়নি।

তারা আরও জানায়, ২০২২, ২০২৩ সালের পরীক্ষার্থীরা ২০ থেকে ২২ মাস সময় পেয়েছে। ২০২৫ সালের শিক্ষার্থীরাও পাবে। ৩০ জুন পরীক্ষা হলে সবচেয়ে কম সময় পাবে তারা। এ সময়ে ভালো ফলাফল তো দূরের কথা, পাস করার মতো অবস্থাও অনেকের নেই। তাই ৩০ জুনের পরীক্ষা দুই মাস সময় পিছিয়ে নতুন সিলেবাস করার দাবি জানায় তারা।

মানববন্ধনে শিক্ষার্থীদের পক্ষে একজন বলেন, ‘এটা আমাদের দাবি, আমরা শিক্ষা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আমরা কেন আন্দোলনে নামব? আজকের আমাদের টেবিলে বসে পড়ার কথা! অথচ রাজপথে দাঁড়িয়ে আছি। কারণ একটাই-এইচএসসির পর ভার্সিটির পরীক্ষা, সেখানে একটা ভালো ফলাফল না হলে টেকা খুবই কঠিন। ভালো ফলাফল করার জন্য একটু সময় প্রয়োজন। আমাদের দাবি পরীক্ষার পিছিয়ে নেয়া হোক, আমাদের পড়ার সময় দেয়া হোক।’

গত ২ এপ্রিল আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত এইচএসসি পরীক্ষার রুটিন বা সময়সূচি থেকে জানা যায়, চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। ১১ আগস্ট লিখিত পরীক্ষা শেষে ১২ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *