শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন সৈয়দা রিজওয়ানা হাসান!

শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়া হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। ছবি: সংগৃহীত

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার। বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে ড. ইউনূস ও ১৩ উপদেষ্টার শপথ নেয়ার পর ইতোমধ্যে তাদের বিভিন্ন মন্ত্রণালয়/দপ্তর ভাগ করে দেয়া হয়েছে। সবশেষ শুক্রবার (৯ আগস্ট) অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পর্যায়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ওই বৈঠক শেষে বিকেলে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া সৈয়দা রিজওয়ানা হাসান। এ সময় বৈঠকের আলোচনার বিষয়ে জানানোর পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়েও কথা বলেন তিনি।

বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খুলতে পারে সে বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষকদের সঙ্গে আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত সময়ের মধ্যে খুলে দেয়া হবে। দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টাদের সঙ্গে শিক্ষার্থীরা কীভাবে কাজ করবে তার একটি কাঠামোও তৈরি করা হবে।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত ছড়িয়ে পড়লে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় গত ১৭ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। একই কারণে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান) ছাড়াও পলিটেকনিক ইনস্টিটিউটগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। এরপর সহিংসতা, কারফিউসহ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *