বন্যা পরিস্থিতি নিয়ে যে সুসংবাদ দিল পানি উন্নয়ন বোর্ড!

দেশের বন্যা পরিস্থিতি নিয়ে সুসংবাদ দিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ২৪ ঘণ্টার মধ্যে ফেনীসহ অন্যান্য জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হবে। আর কোথাও বন্যার আশঙ্কা নেই। এরমধ্যে ভারি বৃষ্টিপাত না হলে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে বন্যামুক্ত হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

সোমবার (২৬ আগস্ট) এ সব তথ্য নিশ্চিত করেছেন পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান। তিনি বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি কমছে, যা অব্যাহত থাকবে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ভারতের জন্য তিস্তা এলাকায় বন্যা হওয়ার সম্ভাবনা নেই। বিজ্ঞানভিত্তিক কারণেই বর্ষা মৌসুমে ফারাক্কার সব গেট খোলা থাকে আর শুষ্ক মৌসুমে বন্ধ থাকে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘণ্টায় পূর্বাঞ্চলীয় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী জেলার ভারতীয় ত্রিপুরা সীমান্তবর্তী অঞ্চলে এবং ত্রিপুরা প্রদেশের অভ্যন্তরীণ অববাহিকাসমূহে উল্লেখযোগ্য বৃষ্টিপাত পরিলক্ষিত হয়নি। উজানের নদ-নদীর পানি কমার বিষয়টি অব্যাহত রয়েছে। এতে করে বর্তমানে ফেনী ও কুমিল্লা জেলার নিম্নাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত রয়েছে। এছাড়া মৌলভীবাজার, হবিগঞ্জ জেলার নদীসমূহের পানি সমতল বিপৎসীমার নিচে নেমে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *