যে কারণে হঠাৎ খুলে দিল ভারতের ফারাক্কার ১০৯টি গেট!

সারাদেশে ভয়াবহ বন্যার সম্মুখীন বাংলার মানুষ। এরই মধ্যে নতুন করে আরও খারাপ খবর ভেসে আসল ভারত থেকে। বিহার ও ঝাড়খণ্ডে বন্যার কারণে ফারাক্কা ব্যারেজের ১০৯টি গেট খুলে দিয়েছে ভারত। সোমবার গেট খুলে দেওয়া হয়। বাংলাদেশে একদিনে ১১ লাখ কিউসেক পানি প্রবেশ করবে। বাঁধ খুলে দেওয়ায় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মুর্শিদাবাদে বন্যার আশঙ্কা রয়েছে।

বন্যা পরিস্থিতি ও ভূমিধসের তথ্য বাংলাদেশকে আগাম তথ্য দেওয়া হয়েছে দেওয়া হয়েছে বলে দাবি করেছে ভারত।

সোমবার ব্যারেজ কর্মকর্তারা জানিয়েছেন যে দুটি প্রতিবেশী রাজ্যে বন্যার কারণে পানির চাপ রয়েছে অনেক। তবে এটা স্বস্তির বিষয় যে নেপাল থেকে এখনো কোনো ঢল নামেনি। ফারাক্কা ব্যারাজ এলাকায় পানির স্তর থেকে ৭৭ দশমিক ৩৪ মিটার ওপরে পানি প্রবাহিত হওয়ায় গেট খুলতে হয়েছে। এমন পরিস্থিতিতে ফিডার ক্যানেলে পানির পরিমাণও বাড়ানো হয়েছে।

ফারাক্কা ব্যারেজের মহাব্যবস্থাপক আর দেশ পান্ডে বলেন, ফারাক্কা ব্যারেজের আধিকারিকরা সর্বদা সতর্ক রয়েছেন। প্রতি মুহূর্তে নজরদারি করা হচ্ছে। খুব অল্প সময়ের মধ্যে যেভাবে পানির চাপ তৈরি হয়েছিল, সেই ১০৯টি গেটই খোলা হয়নি, যার ফলে ব্যারেজে ব্যাপক চাপ সৃষ্টি হয়েছে। বড় ধরনের ক্ষতি হতে পারত। বর্তমানে ফিডার খালে ৪০ হাজার কিউসেক এবং ভাটিতে ১১ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে।

এদিকে, ২০ আগস্ট থেকে দেশের ১১টি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলো হলো ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার। এসব জেলার ৭৭টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ৯ লাখ ৭৯ হাজার ৯০১ পরিবার। আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ৯৩ হাজার ৫৩০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *