পেট্রোল-অকটেনের দাম নিয়ে দারুন সুখবর অন্তবর্তী সরকার!

লম্বা সময় পর অকটেন-পেট্রোলসহ সব ধরনের জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। আগামী সেপ্টেম্বর থেকে কমবে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের দাম। এটা জেনে রাখেন যে, পেট্রোল ও অকটেনের দাম সবচেয়ে বেশি কমবে।

জ্বালানি বিভাগ ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্রে এ তথ্য জানা গেছে। এটা জনগনের জন্য বিরাট এক প্রাপ্তি। যা এর আগে কখন এ ধরনের ঘোষণা শুনেছে মানুষ ভুলেই গেছে।

গত জুন থেকে দেশে ডিজেল ও কেরোসিন বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০৬ টাকা ৭৫ পয়সা দরে। অন্যদিকে, অকটেন বিক্রি হচ্ছে ১৩১ টাকা এবং পেট্রোল প্রতি লিটার ১২৭ টাকায়।

বিপিসি জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার কারণে দেশীয় বাজারেও দাম কমবে। এছাড়া বর্তমান সূত্র অনুযায়ী জ্বালানি তেলের দামে বিপিসির মুনাফা কমানোরও সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে স্বাভাবিকভাবেই জ্বালানি তেলের দাম কমবে।

মুনাফা কমানোর বিষয়ে বিপিসি জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতি কমাতে সরকার মুনাফা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিপিসি সূত্রে জানা গেছে, জ্বালানি তেলে অকটেন ও পেট্রোলের দাম আরও কমবে। অকটেন এবং পেট্রোলের দাম প্রতি লিটারে ৮ থেকে ১২ টাকা কমতে পারে। যেখানে ডিজেল ও কেরোসিনের দাম ১ টাকা ৫০ পয়সা থেকে ১ টাকা ৭৫ পয়সা কমতে পারে।

তৎকালীন আওয়ামী লীগ সরকার গত মার্চ মাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ব্যবস্থা চালু করেছিল। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত অনুযায়ী এই প্রক্রিয়া শুরু করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে পরিশোধিত ডিজেল বিক্রি হয়েছে ৯১.২৫ ডলারে এবং পরিশোধিত অকটেন প্রতি ব্যারেল ৮৮ ডলারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *