চিকিৎসকদের দাবি নিয়ে মুখ খুললেন: হাসনাত আব্দুল্লাহ!

চিকিৎসকদের দেয়া চার দফা দাবিকে যৌক্তিক বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। তিনি বলেছেন, ডাক্তাররা যে চার দফা দাবি দিয়েছেন সেগুলো যৌক্তিক। দ্রুত সমাধান করার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। মানুষের সেবায় চিকিৎসকদের যে অবদান বা তাদের পেশাদারিত্ব সেটি অন্যকিছু দিয়ে পরিবর্তনের কোনো সুযোগ নেই।

রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের প্রশাসনিক ব্লকে কর্মবিরতিতে থাকা ডাক্তারদের সঙ্গে সভা শেষে তিনি এসব কথা বলেন।

হাসনাত আব্দুল্লাহ বলেন, চিকিসকদের ওপর যে হামলা হয়েছে সেটির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। দেশের বিভিন্ন জায়গাতে এসব হামলা হয়েছে। যারা হামলার সাথে জড়িত তাদের রাজনৈতিক দল মত আদর্শের ঊর্ধ্বে ওঠে তাদের বিচারের আওতায় আনতে হবে। এদের পেশাদারিত্বের জায়গাটি যেন সবসময় নিরাপদ থাকে সেটি নিশ্চিত করতে হবে। কোনো কারণে যদি চিকিসকরা তাদের কর্মস্থলে নিরাপদ বোধ না করেন তাহলে কোনোভাবে রোগীদের সুষ্ঠু সেবা দেয়া সম্ভব নয়।
তিনি আরও বলেন, সভায় চিকিৎসকরা যে চার দফা দাবি দিয়েছেন সেটি নিয়ে কথা হয়েছে। কর্তৃপক্ষকে এসব দাবির ব্যাপারে খুবই ইতিবাচক মনে হয়েছে। আমরা আশা করি খুব দ্রুততম সময়ের মধ্যে এসব সমস্যার সমাধান হবে।

এর আগে শনিবার (৩১ আগস্ট) রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দীপ্তর চিকিৎসা সেবায় অবহেলায় মৃত্যু হয়েছে অভিযোগ এনে ডাক্তারদের ওপর হামলা করে শিক্ষার্থীরা। এর প্রতিবাদ জানিয়ে রাত থেকে ঢাকা মেডিকেলে চিকিৎসা সেবা বন্ধ রেখেছেন চিকিৎসকরা। এতে করে ভোগান্তিতে পড়েছেন রোগীরা। তবে সরকারি ও বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি ২৪ ঘণ্টা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগমের সঙ্গে বৈঠকে বসেন চিকিৎসকরা। উপদেষ্টা চিকিৎসকের ওপর হামলাকারীদের গ্রেপ্তারের আশ্বাস দিলে আন্দোলনরত চিকিৎসকরা ২৪ ঘণ্টার জন্য কর্মবিরতি স্থগিত করবেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *