৫০ বছরের মধ্যে ভয়াবহ বৃষ্টিপাতের পূর্বাভাস, জানা গেল শুরুর সময়!

ভারতে চলতি মাসে (সেপ্টেম্বর) ভারী বৃষ্টিপাত ৫০ বছরের গড়ের চেয়ে ১০৯ শতাংশ বা দ্বিগুণেরও বেশি হতে পারে। এমন পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর। এ বিষয়ে সংস্থাটির মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, আগস্টের ভারী বৃষ্টির চেয়ে অনেক বেশি বৃষ্টিপাত হতে পারে মধ্য সেপ্টেম্বরের পর থেকে মাত্র ১৫ দিনে।

স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বৃষ্টিপাতের ফলে গ্রীষ্মকালীন ফসল ধান, তুলা, সয়াবিন, ভুট্টা এবং ডালের অনেক ক্ষতি হতে পারে। যা সাধারণত মধ্য সেপ্টেম্বরের পর থেকে কাটা শুরু হয়। খবর জিও নিউজটিভি

ফসলের ক্ষতির ফলে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি হতে পারে। তবে বৃষ্টির ফলে মাটির আর্দ্রতাও বেশি হতে পারে, যা শীতকালীন ফসল যেমন গম, সরিষা এবং ছোলার বপনে সহায়ক হতে পারে।

গম, চিনি এবং চাল উৎপাদনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত। অত্যধিক বৃষ্টিপাতের কারণে এসব শস্যের উৎপাদন ব্যাহত হলে এসব পণ্যের রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে নয়াদিল্লি।

ভারতে জুলাই মাসে গড়ের চেয়ে ৯ শতাংশ বেশি বৃষ্টিপাতের পর, আগস্টে ১৫ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এর ফলে দেশের উত্তর-পশ্চিম ও মধ্য অঞ্চলের অনেকগুলো রাজ্যে ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা দেখা দেয়। ১ জুন বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে দেশে গড়ের চেয়ে ৬ দশমিক ৯ শতাংশ বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

প্রায় সাড়ে তিন ট্রিলিয়ন অর্থনীতির প্রাণশক্তির দেশ ভারতে বর্ষাকালের পানি জলাধার এবং জলাশয়গুলোকে ভরে রাখতে সহায়তা করে। সেপ্টেম্বরের পূর্বাভাস থেকে জানা গেছে, রাজস্থান এবং গুজরাটে ভারী বৃষ্টিপাত শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *