হেলিকপ্টার বিধ্বস্তে রাইসির মৃত্যুর চূড়ান্ত রিপোর্টে উঠে এলো যে তথ্য!

আজারবাইজান থেকে রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফেরার সময় গত মে হেলিকপ্টার বিধ্বস্তে প্রাণ হারান ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। মর্মান্তিক সেই দুর্ঘটনায় রাইসির সঙ্গে একই হেলিকপ্টারে থাকা পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ানসহ বাকি আরোহীরাও প্রাণ হারান। তবে এই হেলিকপ্টার বিধ্বস্তের কারণ নিয়ে চলে নানা আলোচনা।

খারাপ আবহাওয়ার নাকি কোনো ষড়যন্ত্র সেই আলোচনার সমাপ্তি ঘটলো চূড়ান্ত রিপোর্টের মাধ্যমে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, রোববার (১ সেপ্টেম্বর) ভয়াবহ সেই দুর্ঘটনার চূড়ান্ত কারণ জানিয়েছে ইরান।

দেশটি বলেছে, খারাপ আবহাওয়ার কারণেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনার দিন আজারবাইজান থেকে রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরছিলেন ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি। ফেরার পথে ইরানের আজারবাইজান সীমান্তের কাছে একটি পাহাড়ি অঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্ত হলে মারা যান তিনি।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়েছে “হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার প্রধান কারণ ছিল এই অঞ্চলের খারাপ আবহাওয়া।” এই ঘটনার তদন্তের জন্য গঠিত কমিটির দেয়া প্রতিবেদনে বলা হয়েছে, ঘন কুয়াশার কারণে রাইসি এবং তার সঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি পাহাড়ে বিধ্বস্ত হয়। এর আগে তদন্তের প্রাথমিক প্রতিবেদনে গত মে মাসে বলা হয়েছিল, তদন্তের সময় হেলিকপ্টারে হামলার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *