যেসব আ.লীগ নেতাদের সঙ্গে স্ত্রীরাও পলাতক!

ছাত্র-জনতার তুমুল বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন শেখ হাসিনা। এরপর ভারতে পালিয়ৈ যান। শেখ হাসিনার আকস্মিক পদত্যাগ ও দেশত্যাগে বিস্মিত হয়েছেন আওয়ামী লীগ সরকারের তৎকালীন অনেক মন্ত্রী ও নেতা।

এদিকে মন্ত্রিসভার অধিকাংশ সদস্য ও নেতাকর্মী নিরাপদ আশ্রয় খুঁজতে থাকেন। কেউ কেউ পরিবারের সদস্যদের নিয়ে দেশত্যাগ করেছেন। সর্বশেষ খবর পাওয়া যায় কুমিল্লার সাবেক বিতর্কিত এমপি বাহাউদ্দিন বাহার এবং তার মেয়ে কুমিল্লার সাবেক মেয়র তাহসিন বাহার সূচনা সীমান্ত পাড়ি দিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন।

আওয়ামী লীগ সরকারের পতনের পরপর নারায়ণগঞ্জের পাঁচটি আসনের সরকার দলীয় সংসদ সদস্য আত্মগোপনে চলে গেছেন। তাদের মধ্যে কেউ দেশত্যাগ করেছেন কেউ দেশের মধ্যে আত্মগোপনে রয়েছেন।

এর মধ্যে গত ২৪ আগস্ট রাতে ঢাকার শান্তিনগর এলাকা থেকে গ্রেফতার হয়েছেন নারায়ণগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী। তিনি ওই এলাকায় তার এক আত্মীয়ের বাড়িতে আত্মগোপনে ছিলেন। রূপগঞ্জ থানার একটি হত্যা মামলায় তিনি ৬ দিনের রিমান্ডে রয়েছেন। আদালতে তাকে হাজির করার সময় উত্তেজিত লোকজন পচা ডিম ছুড়ে মেরেছেন তার ওপর। কেউ কেউ কিল-ঘুসিও দিয়েছেন।

গোলাম দস্তগীর গাজী ছাড়াও শেখ হাসিনা সরকারের পতনের পর শামীম ওসমান, সেলিম ওসমান, নজরুল ইসলাম বাবু, কায়সার হাসনাতের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। এ নিয়ে দুঃচিন্তায় তাদের সহধর্মিণীরা। তারাও রীতিমতো বেকায়দায়। ফলে স্বামী সঙ্গে তারাও পালিয়ে বেড়াচ্ছেন।

সূত্রমতে, আওয়ামী লীগ সরকারের আমলে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও), নারায়ণগঞ্জ-৪ (সিদ্ধিরগঞ্জ-ফতুল্লা) আসনে শামীম ওসমান ও নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনে সেলিম ওসমান দায়িত্ব পালনকারী সময়ে তাদের বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচিতে তাদের স্ত্রীদের সক্রিয় অংশগ্রহণ ছিল। স্বামীর প্রভাবে তারা বিভিন্ন পদ-পদবি বাগিয়ে নেন। প্রভাব বিস্তার করেন তাদের স্বামীর নির্বাচনি এলাকায়।

এরমধ্যে নারায়ণগঞ্জ মহিলা পরিষদের চেয়ারম্যানের পদ বাগিয়ে নেন শামীম ওসমানে সহধর্মিণী লিপি ওসমান। আড়াইহাজার উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ বাগিয়ে নেন নজরুল ইসলাম বাবুর স্ত্রী ডা. সায়মা আফরোজ ইভা। তারাবো পৌরসভার মেয়রের পদ বাগিয়ে নেন গোলাম দস্তগীর গাজী স্ত্রী হাসিনা গাজী। তবে সেলিম ওসমানের স্ত্রী নাসরিন ওসমান ও কায়সার হাসনাতের স্ত্রী রুবিনা সুলতানা কোনো পদে ছিলেন না। তবে স্বামী অনেক কিছুই তারা নিয়ন্ত্রণ করতেন।

জানা গেছে, সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনি বিধি নিষেধ উপেক্ষা করে শামীম ওসমানের স্ত্রী লিপি ওসমান, নজরুল ইসলাম বাবুর স্ত্রী ডা. সায়মা আফরোজ ইভা, গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজী তাদের স্বামীদের পক্ষে নির্বাচনি মাঠ চষে বেড়িয়েছেন। স্বামীর পক্ষে নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট চেয়েছেন ভোটারদের কাছে। পিছিয়ে থাকেননি সেলিম ওসমানের স্ত্রী নাসরিন ওসমান ও কায়সার হাসনাতের স্ত্রী রুবিনা সুলতানা।

এদিকে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর নারায়ণগঞ্জের ৫ জন এমপি লাপাত্তা হয়ে যান। নারায়ণগঞ্জের কোথাও তাদের দেখা যায়নি। তাদের সঙ্গে তাদের স্ত্রীরাও পড়েছেন বেকায়দায়।

আড়াইহাজার উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়মা আফরোজ ইভা অনুপস্থিত রয়েছেন ৫ আগস্টের পর থেকে। তিনি তার কর্মস্থলে আসছেন না। লিপি ওসমানকেও দেখা যাচ্ছে না নারায়ণগঞ্জ মহিলা সংস্থার কার্যালয়ে। আর তারাবো পৌরসভার মেয়র অপসারণ হয়েছেন সরকারি সিদ্ধান্তে। কিন্তু তিনিও রূপগঞ্জ ছেড়ে আত্মগোপনে রয়েছেন। মোটকথা স্বামীর সঙ্গে তাদের স্ত্রীরাও পলাতক রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *