টানটান উত্তেজনায় শেষ হলো ব্রাজিল-ইকুয়েডরের ম্যাচ, দেখেনিন ফলাফল!

কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর এখনো পুরোনো ছন্দ ফিরতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে তাদের অবস্থান খুবই নাজুক। এদিকে, কোপা আমেরিকার প্রত্যাবর্তনের ঝলকের সাথে, কোয়ার্টার ফাইনালে তাদের দৌড় থেমে গেছে। সেই হতাশা ভুলতে, সেলেসাও আবার বাছাইপর্বের দিকে মনোনিবেশ করতে চায়। এ জন্য আগামীকাল (শনিবার) সকালে ইকুয়েডরের মুখোমুখি হয়েছে তারা।

ব্রাজিলের পারনো রাজ্যের কৌতো পেরেইরা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হয়েছে ম্যাচটি। এই ম্যাচে দুই দলই পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান উন্নতি করতে চায়। কোপা ব্যর্থতা ভুলে, ইকুয়েডর বিশ্বকাপ বাছাইপর্বে দারিভাল জুনিয়রের শিষ্যদের বাউন্স-ব্যাক প্রতিপক্ষ। বিশ্বকাপ বাছাইপর্বে ৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে দলটি। একই সঙ্গে এক পয়েন্ট কম নিয়ে তাদের পরের স্থানে রয়েছে ব্রাজিল।

এই ম্যাচের আগে দুই ইনজুরিতে পড়তে হয়েছে ব্রাজিল শিবিরকে। ফরোয়ার্ড পেড্রো অন্টারিওতে ক্রুসিয়েট লিগামেন্ট (ACL) ইনজুরিতে ভুগেছিলেন, ইকুয়েডর এবং প্যারাগুয়ের বিপক্ষে ডেরিভাল জুনিয়র দল ঘোষণার পর ফুটবলারদের জন্য ভীতি। এবার এই তালিকায় নিজের নাম যোগ করেছেন তারকা ডিফেন্ডার এডার মিলিতাও। ২৬ বছর বয়সী সেন্টার-ব্যাকের ডান হ্যামস্ট্রিং ইনজুরি ধরা পড়েছে। এর আগে পেদ্রোর জায়গায় লুইস হেনরিককে দলে অন্তর্ভুক্ত করেছিলেন ডেরিভাল।

দুদল গোলের অনেক সুযোগ তৈরি করলেও সফর হতে পারে নাই। তবে হাফ টাইমের আগেই ১ গোল দিয়ে নিজেদের লিড নেয় ব্রাজিল।

স্কোরঃ ব্রাজিল ১-০ ইকুয়েড, টাইমঃ ৯০+৪

মাঠে নামার আগে ব্রাজিলের ট্রেনিং সেশনে আন্দ্রেজের জায়গায় ডাকা হতে দেখা যায় হেনরিককে। ফলে আক্রমণের কেন্দ্রবিন্দুতে ছিলেন রদ্রিগো। এছাড়া ইনজুরির কারণে মাঠের বাইরে থাকা মিলিতাওর জায়গায় শুরুর একাদশে ফিরতে পারেন মারকুইনোজ। সেন্ট্রাল ডিফেন্সে গ্যাব্রিয়েল ম্যাগালহেসের সাথে তার জুটি হওয়ার সম্ভাবনা বেশি।

ব্রাজিল ও ইকুয়েডর এখন পর্যন্ত ৩৫ বার মুখোমুখি হয়েছে। যেখানে ২৭টি জয় নিয়ে দাপট দেখিয়েছে ব্রাজিল। ইকুয়েডর দুটি জিতেছে এবং বাকি ছয়টি ম্যাচ ড্র হয়েছে। আগামীকালের ম্যাচ কঠিন হতে পারে বলে মনে করেন ব্রাজিল কোচ দারিভাল, “এটি একটি কঠিন ম্যাচ হবে। তাই আমাদের সতর্ক থাকতে হবে। ইকুয়েডর তাদের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছে। তাদের হালকাভাবে নেওয়ার কোনো মানে নেই। কোনো সমাধান নেই। তারা পরিস্থিতি জানার পরেও ছাড় দেবে না আমাদের পুরো ফোকাস আমাদের সেরা ফর্মে ফিরে আসার দিকে।

প্রসঙ্গত, ল্যাটিন জোন কোয়ালিফায়ারে সুবিধাজনক অবস্থানে নেই ব্রাজিল। দুটি জয়, তিনটি পরাজয় ও একটি ড্র নিয়ে ছয় ম্যাচে তাদের আছে মাত্র ৭ পয়েন্ট। যার কারণে টেবিলে তার অবস্থান ছয় নম্বরে। লাতিন অঞ্চল থেকে ছয়টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে, তবে ব্রাজিলের মতো দলের জন্য শীর্ষ ছয়ে থাকাটা এখনও বিব্রতকর। সেলেসাও পরের ম্যাচে সেই অবস্থা বদলানোর চেষ্টা করবে।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ : অ্যালিসন বেকার; দানিলো, মার্কিনিয়োস, গ্যাব্রিয়েল মাগালায়েস ও গুইলার্মে অ্যারানা; আন্দ্রে, ব্রুনো গুইমারেস ও লুকাস পাকেতা; লুইস হেনরিক, রদ্রিগো ও ভিনিসিয়ুস জুনিয়র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *