সমন্বয়কদের সঙ্গে সভা, নতুন দল গঠন প্রসঙ্গে যা বললেন ড. ইফতেখারুজ্জামান!

নতুন রাজনৈতিক দল গঠন অপরিহার্য বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চেতনা থেকে রাজনৈতিক দলগুলো শিক্ষা না নিলে দেশ ঝুঁকিতে পড়বে। দেশে নতুন রাজনৈতিক দল গঠন অপরিহার্য।

রোববার আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে আয়োজিত এক সভায় এসব কথা বলেন তিনি। ‘নতুন বাংলাদেশে গণতন্ত্র ও সুশাসন: তরুণদের প্রত্যাশা’ শিরোনামের আলোচনায় অংশ নেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, শিক্ষার্থীরাও।

এ সময় সমন্বয়করা বলেন, ৭১ ও ৯০-এ জনগণের আকাঙ্ক্ষা শাসকগোষ্ঠী নস্যাৎ করেছে। এই মুহূর্তে প্রধান লক্ষ্য, বেঁচে থাকার অধিকার ও সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, ‘২৪ যদি ৯০ এর পুনরাবৃত্তি হয়, ৭১ এর পুনরাবৃত্তি হয়, বায়ান্নর পুনরাবৃত্তি হয়, তাহলে মনে হয় না আর কখনোই আমাদের যে সামর্থ্য বা শক্তির জায়গা তৈরি হয়েছে তা পুনরায় মঞ্চায়ন সম্ভব।’

এ সময় জাতীয় নাগরিক কমিটির সদস্য আরিফুল ইসলাম আদীব বলেন, ‘রাষ্ট্র মানেই হচ্ছে সে নিপীড়ন করবে, সে ক্ষমতার ওপরে থাকবে। রাষ্ট্রকে আপনি যত বেশি সভ্য করতে পারবেন, তার কাঠামোটা যত সে ক্ষমতাকে প্রটেক্ট না করে নাগরিকতে প্রটেক্ট করতে পারবে, ততই সে সভ্য রাষ্ট্র হবে।’

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ছাত্র আন্দোলনের প্রত্যাশা ও চেতনা ধারণ করতে নতুন রাজনৈতিক দল গঠন অপরিহার্য। ছাত্র-জনতার অভ্যুত্থানের চেতনা থেকে শিক্ষা না নিলে দেশ ঝুঁকিতে পড়বে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনের মাধ্যমে যে নতুন বাংলাদেশের চেতনা তৈরি হয়েছে, সেই চেতনার ধারক হিসেবে একটি রাজনৈতিক শক্তির বিকাশের অপরিহার্যতা রয়েছে। এই আন্দোলনের ফলে, এই সরকারের পতনের ফলে যদি রাজনৈতিকভাবে লাভবান হওয়ার চিন্তা থাকে তাহলে কিন্তু ভবিষ্যতে আমাদের সামরে ঝুঁকি রয়েছে।

অনুষ্ঠানে তরুণরা বলেন, রাজনৈতিক দলগুলোর গোষ্ঠী স্বার্থ রক্ষার প্রবণতা থেকে বের হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *