ভারত-বাংলাদেশ ঐতিহাসিক ১ম টেস্ট ম্যাচে ‘ম্যান অব দ্যা ম্যাচ’ হলেন যিনি!

প্রথম ঘণ্টাটা বাংলাদেশ ভালোই কাটিয়েছিল। কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৩৬ রান। কিন্তু পানি পানের বিরতি থেকে ফিরে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ।

অশ্বিন চতুর্থ দিনে তাঁর প্রথম ওভার করতে এসে চতুর্থ বলে ফেরান সাকিব আল হাসানকে। এরপর দ্রুতই জাদেজার বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে যান লিটন দাসও। এবার গেলেন মেহেদী হাসান মিরাজ। তাঁকে ফিরিয়েছেন অশ্বিন।

গতকাল তৃতীয় দিনের খেলা শেষে আলোচনা ছিল একটাই—হারের ব্যবধান কতটা কমাতে পারবে বাংলাদেশ। চতুর্থ দিন সকালের প্রথম ঘণ্টায় সাকিব আল হাসান আর নাজমুল হোসেনের ব্যাটিং দেখে মনে হচ্ছিল, কিছুটা হলেও লড়াই করবে বাংলাদেশ। শেষ পর্যন্ত অবশ্য ২৮০ রানের বড় ব্যবধানেই হারতে হয়েছে নাজমুল হোসেনদের।

প্রথম ঘণ্টায় উইকেট না হারানো বাংলাদেশ পানি পানের বিরতির পর এসে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ঘূর্ণির সামনে আর টিকে থাকতে পারেনি। দেখতে দেখতে ৪ উইকেটে ১৯৪ থেকে ২৩৪ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৮২ রান করেছেন নাজমুল। এই রান তিনি করেছেন ১২৭ বলে। মেরেছেন ৮টি চার ও ৩টি ছয়।

ভারতের পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬ উইকেট নিয়েছেন অশ্বিন। জাদেজা নিয়েছেন ৩ উইকেট, বুমরা একটি।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৩৭৬/১০ ওভারঃ ৯১.২ ওভার, ( রোহিত ৬, শুভমান গিল ০, বিরাট কোহলি ৬, রিশাব পন্থ ৩৯ জেশেওয়াল ৫৬, রাহুল ১৬, জাদেজা ৮৬, আশ্বিন ১১৩, আকাশ ১৭, বুমরাহ ৭, সিরাজ ০*)

বোলারঃ তাসকিন–২১-৫৫-৩, হাসান–২২.২-৮৩-৫, নাহিদ রানা–১৮-৮২-১, মিরাজ–২১-৭৭-১

বাংলাদেশ ১ম ইনিংসঃ ১৪৯/১০ ওভারঃ ৪৭.১ (সাদমান ২, জাকির ৩, নাজমুল ২০, মমিনুল ০, মুশফিক ৮, সাকিব ৩২, লিটন ২২, মিরাজ ২৭* হাসান ৯, তাসকিন ১১, রানা ১১)

বোলারঃ বুমরাহ–১১-৫০-৪ সিরাজ–১০.১-৩০-২ আকাশ–৫-১৯-২ আশ্বিন–১৩-২৯-০ জাদেজা–৮-১৯-২

ভারত ২য় ইনিংসঃ ২৮৭/৪ ডিঃ ওভারঃ ৫১ (জাসওয়াল ১০, রোহিত ৫, শুভমান গিল ১১৯* রিশাব ১০৯, রাহুল ২২*) ভারত ৫১৪ রানের লিড

বোলারঃ তাসকিন–৭-২২-১ হাসান–১১-৪৩-০ নাহিদ রানা–৬-২১-১ সাকিব–৯-৪৪-০ মিরাজ–২৫-১০৩-২

বাংলাদেশ ২য় ইনিংসঃ ২১৩/৫ ওভারঃ ৫৬.২ (জাকির ৩৩, সাদমান ৩৫, শান্ত ৭৬*, মমিনুল ১৩, মুশফিক ১৩, সাকিব ২৫, লিটন ১, মিরাজ ৬*) বাংলাদেশের জয়ের জন্য আরও ৩০০ রানের দরকার। বিপরীতে ভারতের দরকার ৪ উইকেট।

বোলারঃ বুমরাহ–১০-২৪-১ সিরাজ–১০-৩২-০ আশ্বিন–১৮-৭৬-৬ আকাশ–৬-২০-০ জাদেজা–১৩-৫৩-১

ফলাফলঃ ভারত রানে জয় লাভ করে।

ম্যান অব দ্যা ম্যাচঃ আশ্বিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *