মাঠে নামছে আওয়ামী লীগ!

শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় মাঠে নামছে আওয়ামী লীগ। সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্থানে জমায়েত হয়েছে দলটির নেতাকর্মীরা। বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, মিরপুর-১০ নম্বর গোলচত্বরসহ আরও কয়েকটি স্থানে আ.লীগের কর্মীরা জড়ো হয়েছে।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চলমান অসহযোগ আন্দোলনে শাহবাগে ছাত্রলীগ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় আন্দোলন চলাকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভেতরে থাকা অন্তত ৫০টি গাড়িতে ভাঙচুর ও আগুন দেয়া হয়েছে। রোববার (৪ আগস্ট) বেলা ১১টার দিকে রাজধানীর শাহবাগে এ ঘটনা ঘটে।

গতকাল শনিবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা শনিবার সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠিত এক অনানুষ্ঠানিক বৈঠকে দলীয় নেতাকর্মীকে রাজপথে সর্বাত্মক অবস্থানের নির্দেশনা দেয়ার কথা জানিয়েছেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের তিন নেতার সঙ্গে ওই বৈঠককালে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে উস্কানিদাতা মন্ত্রীদের দ্রুত মন্ত্রিসভা থেকে সরিয়ে দেয়ার পরামর্শ দেয়া হয় প্রধানমন্ত্রীকে।

শিক্ষার্থীদের আন্দোলনে পুরো দেশ উত্তাল থাকার পরিস্থিতিতে শনিবার বিকেলে আওয়ামী লীগের পরবর্তী কর্মসূচির কথা জানা যায়। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কর্মসূচি ঘোষণা করেন। তিনি জানান, আওয়ামী লীগ রোববার (আজ) সারাদেশে জমায়েত ছাড়াও সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন পর্যন্ত শোক মিছিল করবে। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে এ শোক মিছিল করবে তারা। যদিও এর আগেই শুক্র ও শনিবার রাজধানীতে শোক মিছিলের কর্মসূচি দিলেও পরে দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং প্রবল বর্ষণের কারণে তা স্থগিত ঘোষণা করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *