যেভাবে তৈরি করা হবে এইচএসসির বাতিল পরীক্ষার ফলাফল!

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে এবারের স্থগিত এইচএসসি ও সমমানের পরীক্ষা ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। এখন কিভাবে ফলাফল প্রস্তুত ও প্রকাশ করা যায় তা নিয়ে কাজ শুরু করবে শিক্ষা বোর্ডগুলো। এ নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা।

তবে বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে এবং এ জন্য আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি কর্তৃক একটি বিশেষ কমিটি গঠন করা হবে।

এদিকে আজ বুধবার (২১ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বাতিল হওয়া পরীক্ষাগুলোর ফল তৈরি করার জন্য এক বা একাধিক কমিটি গঠন করা হবে। তারা সিদ্ধান্ত নেবে কীভাবে ফল তৈরি করা যায়।

তিনি আরও বলেন, করোনাভাইরাস পরবর্তী সময়ে আমরা সাবজেক্ট ম্যাপিং করে পাবলিক পরীক্ষার ফলাফল প্রস্তুত করেছিলাম। সেই কমিটিটা এখনও রয়েছে। এ কমিটি এখন বিলুপ্ত করে নতুন আরেকটা বিশেষ কমিটি গঠন করা হবে। তারা বিষয়টি নিয়ে কাজ করে সুপারিশপত্র জমা দেবেন। তাদের সুপারিশের ভিত্তিতে ফল প্রস্তুত এবং প্রকাশ করা হবে।

কমিটি কবে থেকে গঠিত হবে এবং কবে থেকে কাজ শুরু হবে এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আবুল বাশার বলেন, এ বিষয়ে আজ থেকে কাজ শুরু হতে পারে। কমিটি হলে দায়িত্ব নেবে এবং দ্রুত কাজ শুরু করবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, ফলাফল কীভাবে তৈরি ও প্রকাশ করা হবে সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বর্তমানে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সব বোর্ড এটা নিয়ে আলোচনা করবে। শিক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়ে নির্দেশনা দেবে। তারপর কীভাবে ফল তৈরি ও প্রকাশ করা হবে, তা চূড়ান্ত হবে। শিক্ষার্থীরা একটু ধৈর্য ধরুক। আমরা সব জানিয়ে দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *