দায়িত্ব নেয়ার সময় এসেছে: লিটন

ব্যাটিং শৈলীর কারণেই লিটন দাসের উপর সবার আলাদা নজর থাকে। প্রতিভা ও সামর্থ্য থাকা সত্ত্বেও আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রতি সুবিচার করতে পারেননি। কয়েকটি ক্লাসিক ইনিংস খেলে নন্দিত হলেও ধারাবাহিক ব্যর্থতার কারণে তার চেয়ে অনেক বেশি হয়েছেন নিন্দিত। ব্যক্তিগতভাবেও অনেকের আক্রমণের শিকার তিনি সামাজিক যোগাযোগমাধ্যমেও হয়েছেন।

লিটন কেন দলে, এমন প্রশ্ন ওঠা নিকট অতীতেও ছিল নিয়মিত ঘটনা। পাকিস্তান সিরিজ রাতারাতি বদলে দিয়েছে প্রেক্ষাপট। দুই টেস্টে ২ ইনিংসে ৯৭ গড়ে এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে করেছেন ১৯৪ রান। উইকেটরক্ষক হিসেবে করেছেন ১২টি ডিসমিসাল।

সিরিজ নির্ধারণী শেষ টেস্টে ১৩৮ রানের মহামূল্যবান ইনিংস এমন এক সময় খেলেছিলেন, যখন ব্যাটিং বিপর্যয়ে কাঁপছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে ২৬ রান তুলতেই ৬ উইকেট হারানোর পর তিনি মেহেদী হাসান মিরাজের সঙ্গে ১৬৫ রানের গুরুত্বপূর্ণ জুড়ি গড়েন। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে ৫০ রানের কমে ষষ্ঠ উইকেট পতনের পর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটিটা যে তাদেরই।

দায়িত্বশীল পারফরম্যান্স করা লিটন এবার নিজেই দায়িত্ব কাঁধে তুলে নেয়ার বার্তা সরাসরি দিলেন। লম্বা ক্যারিয়ারে এখনই সেই সময় বলে তিনি মনে করছেন।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে এই উইকেটরক্ষক ব্যাটার বলেন, ‘আমি প্রায় ৯-১০ বছর ক্রিকেট খেলছি। তাই দায়িত্ব নেয়ার মতো ঐটুকু অভিজ্ঞতা তো হয়েছে। এখন সুযোগ না পেলে আর কবে? আমি বলছি যে, দায়িত্ব নেয়ার সময় এসেছে। জিনিসটা এমন না যে, প্রতি ম্যাচের দায়িত্ব আমাকে নিতে হবে। আমি মানুষ, আমার ভুল হতে পারে।’

ভারতের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ খেলতে আগামী ১৫ সেপ্টেম্বর দেশ ছাড়বে বাংলাদেশ দল। ব্যাটিং গভীরতায় কোনো দলকেই পিছিয়ে রাখতে নারাজ লিটন। তার মন্তব্য, ‘আমার কাছে মনে হয় দুই দলের ব্যাটিং গভীরতা খুবই ভালো। দুই দল যখন খেলবে, ৭-৮টা করে মেইন ব্যাটসম্যান থাকবে।’

পাকিস্তানের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয় টিম ইন্ডিয়ার বিপক্ষে দলের সবাইকে প্রেরণা জোগাবে, তা সহজেই অনুমেয়। এবার প্রতিপক্ষ তুলনামূলক বিচারে শক্তিশালী হলেও এটা অতি মাত্রায় চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন না এই টাইগার ক্রিকেটার।

‘দেখেন আমরা পাকিস্তানে খুব ভালো ক্রিকেট খেলেছি। আমার কাছে মনে হয় এটা অতীত হয়ে গেছে। এখান থেকে আত্মবিশ্বাস পেয়েছি। যখন ইন্ডিয়ার সঙ্গে তাদের মাটিতে খেলবো, তখন ইন্ডিয়া সবসময় শক্তিশালী দল। আমি বলবো না যে খুব চ্যালেঞ্জিং হবে, আবার সহজ হবে। তারা নিজেদের কন্ডিশনে খুব ভালো দল। টেস্ট ক্রিকেটে যদি তাদের অবস্থানটা দেখেন, সেটা অনেক উপরে।’

সম্প্রতি আইসিসির টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন লিটন দাস। গত ৪ সেপ্টেম্বর প্রকাশিত হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে তিনি ১২ ধাপ এগিয়েছেন। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ২৭ নম্বর থেকে ১৫ নম্বরে উঠে এসেছেন। এটিই তার ক্যারিয়ার সেরা র‍্যাংকিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *