আর্জেন্টিনার এমন বাজে হারের দোষ যার উপর চাপালেন কোচ স্কালোনি!

ওএমিলিয়ানো মার্টিনেজ ইতিমধ্যেই পেনাল্টি বাঁচানোর জন্য পরিচিত। কলম্বিয়ার বিপক্ষে তিনটি পেনাল্টি ঠেকিয়ে তাদের লিড বেড়ে যায়। তবে বুধবারের ম্যাচে তেমন কিছু হয়নি। জেমস রদ্রিগেজের পেনাল্টি পড়তে গিয়ে ভুল করেন আর্জেন্টিনার এই গোলরক্ষক। হেমসের একটি শক্তিশালী পেনাল্টি জালে জড়ায়। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে এগিয়ে গেছে কলম্বিয়া।

ম্যাচের শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে এগিয়ে ছিল স্বাগতিক দল। এই ম্যাচের মাধ্যমে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারের প্রতিশোধ নিলেন জেমস রদ্রিগেজ। তবে জয়ের দিনে কলম্বিয়ার মাথায় কিছু বিতর্কও যোগ হয়েছে। জয়ী গোল পেনাল্টি নিয়ে অনেক প্রশ্ন আছে। আর্জেন্টিনার কোচ স্কালোনি অভিযোগ করেছেন, রেফারি কলম্বিয়ার হয়ে অনৈতিকভাবে বাঁশি বাজিয়েছেন।

কলম্বিয়ার এই পেনাল্টি নেওয়া নিয়ে দুই দলের খেলোয়াড়দের মধ্যে তর্কাতর্কি হয়। নিকোলাস ওটামেন্ডি তার নিজের বক্সে ড্যানিয়েল মুনোজকে ট্যাকল করলে পেনাল্টি পায় স্বাগতিকরা। ভিএআর পেনাল্টি থেকে গোল করেন জেমস রদ্রিগেজ।

এদিকে হারের কারণ হিসেবে স্কালোনিকে প্রশ্ন করা হলে তিনি বলেন যে, আমাদের রক্ষণ ভাগ ভেঙ্গে পড়েছিল। গত ম্যাচের মত সাজানো গোছানো খেলতে পারি নাই। আমরা পরের ম্যাচে ঘুরে দাড়াবো।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচের কণ্ঠে কিছুটা রাগান্বিত, ‘পেনাল্টিই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে’। তিনি (রেফারি) এবং পাঁচ ভিএআর কর্মকর্তা শুধু পেনাল্টি দেখেছেন। এ কথা আর কেউ ভাবেনি। ফুটবল এমন একটি খেলা যেখানে আপনাকে চারপাশে তাকাতে হবে। এবং মুনোজ (কলম্বিয়ান রাইটব্যাক যাকে ফাউল করা হয়েছিল) নিজে অভিযোগ করেননি। ব্যাপারটা এখানেই শেষ হওয়া উচিত ছিল। এটি সম্পর্কে অতিরিক্ত কিছু করা উচিত ছিল না।

ভিএআর ক্যামেরার অ্যাঙ্গেল নিয়েও সমালোচনা করেছেন আর্জেন্টাইন কোচ। তিনি মন্তব্য করেন, “প্রথমত, এমন ছবি দেখানো উচিত নয় যেখানে দেখা যাচ্ছে যে এটি স্পর্শ করা হয়েছে।” রেফারিকে পুরো ঘটনা দেখাতে হবে এবং সেখান থেকেই সিদ্ধান্ত আসবে। কিন্তু তিনি রেফারির ছবি দেখালেন যেখানে দেখে মনে হচ্ছিল যেন একটা স্পর্শ ঘটেছে। আমি এই জিনিস পরিবর্তন করতে পারি না. কিন্তু আমি মনে করি কিছু উন্নতি প্রয়োজন।

ম্যাচ শেষে পেনাল্টিতে আপত্তি জানান আর্জেন্টিনার মিডফিল্ডার লিয়ান্দ্রো পেরেদেস। ক্যামেরায় তিনি টিওয়াইসি স্পোর্টসকে বলেন, “এটি শাস্তি হতে পারে না।” কেন ভিএআর তা দেখেনি এবং জুলিয়ান আলভারেজের পেনাল্টির আবেদন দেখেনি? আমরা জানি আবহাওয়া এবং কলম্বিয়ার আক্রমণাত্মক খেলোয়াড়দের কারণে এখানে খেলা কঠিন হবে।

চলতি বছরে এটাই আর্জেন্টিনার প্রথম পরাজয়। শেষবার তারা হেরেছিল গত বছরের নভেম্বরে। এর সাথে, ২০১৯ কোপা আমেরিকার পর কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ৫ বছর অপরাজিত থাকার রেকর্ডটিও আজ ভেঙে গেছে। এই পরাজয়ের ফলে থেমে গেল বিশ্ব চ্যাম্পিয়নের টানা ১২ ম্যাচে অপরাজিত থাকার যাত্রা। যদিও কলম্বিয়ার কাছে হেরে বাছাইপর্বের শীর্ষে রয়েছে আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *