ভারতের সঙ্গে এখন কেমন সম্পর্ক হবে জানালেন: সমন্বয়ক হাসনাত

রাষ্ট্র বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

বৃহস্পতিবার বিকালে কক্সবাজারের পাবলিক হলে আয়োজিত দুর্নীতি, সন্ত্রাস ও চাঁদাবাজি নির্মূলে ছাত্র-নাগরিকদের সঙ্গে আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে সমন্বয়ক হাসনাত বলেন, আন্তর্জাতিকভাবে ভারতের সঙ্গে এতোদিন সম্পর্ক ছিল নতজানু সম্পর্ক। কিন্তু উপদেষ্টা আসিফ বলে দিয়েছেন, এখন ভারতের সঙ্গে সম্পর্ক হবে চোখে চোখ রাখার।

হাসনাত আব্দুল্লাহ বলেন, রাষ্ট্র বিনির্মাণের কাজে অনেক বাধা আসবে, ষড়যন্ত্র আসবে, নিজেদেরকে ঐক্যবদ্ধ থাকতে হবে। শহিদের রক্তের সঙ্গে বেঈমানি না করে রাষ্ট্র পুনর্গঠনে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

রাষ্ট্রের সামগ্রিক কল্যাণের জন্য ৫ আগস্টের আগে যেভাবে ফ্যাসিবাদের বিপক্ষে অবস্থান ছিল সেভাবে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বানও জানান তিনি।

হাসনাত বলেন, আমাদের দল, মত, সংখ্যালঘু, সংখ্যাগুরু, ধর্মপরিচয় সবকিছুর উর্ধ্বে উঠে সবার পরিচয় ছিল বাংলাদেশ বনাম ফ্যাসিবাদ। একইভাবে আমাদের পরিচয় হতে হবে দুর্নীতি বনাম বাংলাদেশ, চাঁদাবাজি বনাম বাংলাদেশ, টেন্ডারবাজি বনাম বাংলাদেশ।

৫ আগস্ট পরবর্তীতে আরেকটি সংগ্রাম শুরু হয়েছে বলে জানান হাসনাত আব্দুল্লাহ। বলেন, যারা শহিদ হয়েছেন তাদের রক্তের যেই দায়ভার সেই দায়িত্বটি পালন করতে হবে। আমরা যারা বেঁচে আছি তাদের দায়িত্ব তাদের রক্তের ঋণ পরিশোধ করা।

অতীতের নেতৃত্বের সমালোচনা করে তিনি বলেন, বার্ধক্যের নেতৃত্ব তরুণ প্রজন্মের মনন, চিন্তা, মগজ বুঝতে পারেনি। এতে একটি দূরত্ব তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *