ব্রাজিলিয়ান উইঙ্গারের নৈপুণ্যে বড় জয় রিয়াল মাদ্রিদের!

কয়েকদিন আগেই প্যারাগুয়ের কাছে ব্যাপক সামালোচনার শিকার হয়েছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার ভিনিসিয়ুস জুনিয়র। ভক্তরা প্রশ্ন তুলে ছিলেন রিয়াল মাদ্রিদের হয়ে সেরাটা দিতে পারলেও দেশের হয়ে কেন বার বার ব্যর্থ হচ্ছেন। ব্যর্থতার দায় শিকার করে ক্ষমাও চেয়েছিলেন তিনি। তবে রিয়াদ মাদ্রিদের হয়ে আবারও আলো ছড়িয়েছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার।

শনিবার (২১ সেপ্টেম্বর) রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগায় এস্পানিওলকে আতিথ্য দেয় স্প্যানিশ জায়ান্টরা। এই ম্যাচে বড় জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। যেখানে বিশেষ ভূমিকা পালন করেছেন ভিনি। গোলের সঙ্গে একটি অ্যাসিস্টও করেছেন তিনি। এ ছাড়াও গোল পেয়েছেন রদ্রিগো গোয়েস, কিলিয়ান এমবাপ্পে ও দানি কারভাহাল। এতে ৪-১ গোলের বড় জয় পেয়েছে রিয়াল।

এদিন প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেননি। অনেক সুযোগ পেলেও ফিনিশিংয়ের অভাবে বল জালে জড়াতে ব্যর্থ হয় কার্লো আনচেলত্তির শিষ্যরা। যার ফলে গোল শূন্য থেকে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ৫৪তম মিনিটে রিয়ালের জালে বল পৌঁছায় সফরকারী এস্পানিওল। তবে সেটি জড়িয়েছে রিয়ালের আগের ম্যাচের নায়ক গোলরক্ষক থিবো কোর্তোয়ার পায়ে লেগে। স্প্যানিশ ফরোয়ার্ড কারেয়াসের শট লক্ষ্যে না থাকলেও, কোর্তোয়ার স্পর্শ পেয়ে সেটি জালে জড়িয়ে যায়।

একুশ শতকে রিয়ালের প্রথম গোলরক্ষক হিসেবে লা লিগার ম্যাচে আত্মঘাতী গোল করলেন এই বেলজিয়ান তারকা। এরপরই মাঠে নামানো হয় ভিনিসিয়ুস জুনিয়রকে। আর এই ব্রাজিল মাঠে নামতে সমতায় ফেরে রিয়াল মাদ্রিদ।

৫৮তম মিনিটে বক্সের বাইরে থেকে ফেদেরিকো ভালভের্দের জোরাল শট ঠেকিয়ে দেন গার্সিয়া। এস্পানিওলের এক ডিফেন্ডারের ভুলে বল পেয়ে বাঁ দিকের বাইলাইনের কাছ থেকে শট নেন বেলিংহ্যাম। বল ধরার চেষ্টায় পারেননি গার্সিয়া, তার হাতে লেগে শরীরের নিচ দিয়ে চলে যায় গোলমুখে। ফাঁকা জালে বল পাঠান কারভাহাল।

৬৮তম মিনিটে কোর্তোয়ার নৈপুণ্যে বেঁচে যায় রিয়াল। কারেয়াসের শট দারুণভাবে ফিরিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক। দুই ব্রাজিলিয়ানের নৈপুণ্যে ৭৫তম মিনিটে এগিয়ে যায় রিয়াল। বদলি নামা ভিনিসিয়ুস বাম দিক থেকে পায়ের টোকায় চমৎকার নিচু ক্রস দেন বক্সে, আর ছয় গজ বক্সের মুখ থেকে ডান পায়ে ঠিকানা খুঁজে নেন রদ্রিগো।

৭৮তম মিনিটে ব্যবধান বাড়ান ভিনিসিয়ুস। এমবাপ্পে থ্রু বল বাড়ান বক্সে। ছুটে গিয়ে বাঁ পায়ের কোনাকুনি নিচু শটে গোলটি করেন ২৪ বছর বয়সী ভিনিসিয়ুস। এবার লা লিগায় ৬ ম্যাচে তার গোল হলো ৩টি, অ্যাসিস্ট ৪টি।

৮৪তম মিনিটে রদ্রিগোর বদলি নামা আরেক ব্রাজিলিয়ান এন্দ্রিক খানিক পরই পেনাল্টি আদায় করে নেন। তাকে ফাউল করেন কার্লোস রোমেরো। স্পট-কিকে রিয়ালের জার্সিতে নিজের ষষ্ঠ গোল করেন এমবাপ্পে।

এই জয়ে ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে লা লিগার দুইয়ে আছে বর্তমান চ্যাম্পিয়নরা। ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা, একটি ম্যাচ কম খেলেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *