৬ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কা!

টেস্টের তৃতীয় দিনের সকালটা যেন বাংলাদেশ দলের জন্য দুঃস্বপ্ন হয়ে এসেছে। প্রথম ঘণ্টা পেরোনোর আগেই সফরকারীরা হারিয়েছে ৬ উইকেট। বোলিংয়ে দারুণ পারফরম্যান্সের পরও নাজমুল হোসেন শান্তর দল ফলোঅনের শঙ্কার মুখে পড়েছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের ২৭৪ রানের জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৬ রান। লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ শূন্য রানে ক্রিজে আছেন।

নিয়ম অনুযায়ী, টেস্ট ক্রিকেটে অন্তত ২০০ রানে লিড পাওয়া দল নিজেরা ব্যাটিংয়ে না মেনে চাইলে প্রতিপক্ষকে আবার ব্যাট করতে পাঠাতে পারে। ক্রিকেটীয় ভাষায় যাকে বলে ফলোঅন। যদিও সেক্ষেত্রে ম্যাচটি পাঁচদিনের হতে হবে। রাওয়ালপিন্ডিতে সিরিজের টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যায়। তাই এই খেলায় নিয়মটা হবে ভিন্ন।

ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসির ১৪.১.২ ধারা অনুযায়ী তিন কিংবা চারদিন খেলা হলে অন্তত ১৫০ রানে লিড পাওয়া দল নিজেরা ব্যাটিংয়ে না মেনে চাইলে প্রতিপক্ষকে আবার ব্যাট করতে পাঠাতে পারে।

খানিক আগে মীর হামজার লেন্থ বলে পেছনের পায়ে খেলতে গিয়ে মোহাম্মদ রিজওয়ানের গ্লাভসবন্দি হয়ে ক্রিজ ছাড়েন ৩ রান করা মুশফিকুর রহিম। তাকে অনুসরণ করে খুররাম শাহজাদের বলে লেগ বিফোরে কাটা পড়েন ২ রান করা সাকিব আল হাসান।

এর আগে দিনের শুরুতে মীর হামজার ওভারপিচ ডেলিভারিতে স্কয়ার লেগে ক্লিপ শট খেলেছিলেন জাকির হাসান। স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা আবরার আহমেদ বাঁ-দিকে ঝাপিয়ে বল হাতে নিয়ে উদযাপন শুরু করেন। টিভি রিপ্লেতে দেখা যায় বল তার তালুবন্দির আগে মাটিতে পড়েছিল। তাতে অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশি ওপেনার।

ব্যক্তিগত এক রানে জাকির জীবন পেলেও তার ব্যাটে আর কোনো রান আসেনি। খুররাম শাহজাদের বলে ফ্লিক শটে সেই আবরারের হাতে সহজ ক্যাচ দিয়ে তাকে সাজঘরে ফিরতে হয়। খুররামের পরের ওভারে বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আরেক ওপেনার সাদমান ইসলাম। ব্যাক অব লেন্থের বলে অন সাইডে খেলতে যাওয়া সাদমানের থাই প্যাডে বল লাগার পর তা স্টাম্পে আঘাত হাতে। দুই বল খেলার পর শান্তও বোল্ড হন।

মাত্র এক রান করে মীর হামজার বলে শর্ট পজিশনে দাঁড়িয়ে থাকা মোহাম্মদ আলীর হাতে ক্যাচ দিয়ে ড্রেসিং রুমের পথ ধরেন মুমিনুল। বিনা উইকেটে ১৪ থেকে চোখের পলকে স্কোরবোর্ড হয়ে যায় ৪ উইকেটে ২০ রান।

রাওয়ালপিন্ডিতে সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে টসে হেরে ব্যাটিংয়ে নামা পাকিস্তান ২৭৪ রানে অলআউট হয়। বিনা উইকেটে ১০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে সফরকারীরা। বৃষ্টির কারণে প্রথম দিনে খেলা মাঠে গড়ায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *