দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী থাকতে পারবে না: তারেক রহমান!

পর পর দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী চান না বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেন, বাংলাদেশে আর কোনদিন কেউ যাতে ক্ষমতা কুক্ষিগত করে স্বৈরাচারী না হয়ে উঠতে পারে সেটা নিশ্চিত করতে হবে। এজন্য বিএনপি সংবিধানে এমন ব্যবস্থা রাখতে চায় যেখানে কেউ যেন পর পর দুইবারের বেশি প্রধানমন্ত্রী হতে পারবে না।

রোববার কুমিল্লা ও ফরিদপুরের নেতাকর্মীদের উদ্দেশে মতবিনিময় সভায় এই মন্তব্য করেন তিনি। আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে দেশব্যপী তৃনমুল পর্যায়ে ধারাবাহিক মতবিনিময় সভা করছে তারেক রহমান।

তিনি বলেন, গত ৫ আগস্ট স্বৈরাচার পতনের সাথে সাথে বাংলাদেশের মানুষের প্রত্যাশায় যুক্ত হয়েছে নতুন আশাবাদ। আর পরিবর্তিত হয়েছে ভাষা। এই পরিবর্তিত নতুন ভাষা পড়তে ও বুঝতে হবে আর আশাবাদকে বাস্তবে রূপ দিতে হবে। সেটা না পারলে ছিটকে পড়তে হবে।

রাষ্ট্র কাঠামো সংস্কারে বিএনপির ঘোষিত ৩১ দফা কর্মসূচি তুলে ধরে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, বিএনপি ভবিষ্যতে এদেশে স্বৈরশাসনের কবর রচনা করতে চায়। আইন, বিচার ও নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য রাখতে চায়। রাষ্ট্র পরিচালনায় সমাজের জ্ঞানী-গুনীদের প্রতিনিধিত্ব ও অংশ গ্রহণ নিশ্চিত করতে দুই কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন করতে চায়। তরুণ ও বেকারদের জন্য কর্মসংস্থান না হওয়া পর্যন্ত যোগ্যতা অনুযায়ী ভাতা প্রবর্তন করতে চায়। নিশ্চিত করতে চায় সর্বস্তরে নারীর অংশগ্রহণ। স্বাস্থ্য শিক্ষা কৃষি অর্থ নীতি সকল ক্ষেত্রে আনতে চায় যুগোপযোগী আমূল পরিবর্তন। গড়তে চায় ধর্ম-বর্ণ-গোত্র-গোষ্ঠী সমতল বা পাহাড়ি নির্বিশেষে এক সুষম সমঅধিকারের আধুনিক বাংলাদেশ। তিনি দলের সকল নেতাকর্মীদের এই বার্তা জনগণের দোর গোড়ায় পৌঁছানোর নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *